শুক্রবার, ২৪ মে ২০২৪

শিরোনাম

আইআইইউসিতে হল আমেরিকায় উচ্চ শিক্ষার সুযোগ বিষয়ক সেমিনার

বৃহস্পতিবার, জুলাই ২৭, ২০২৩

প্রিন্ট করুন

চট্টগ্রাম: আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রামে (আইআইইউসি) আমেরিকায় উচ্চ শিক্ষা ও অ্যাসিস্টেন্টশীপ বিষয়ে সেমিনার বুধবার (২৬ জুলাই) দুপুরে অনুষ্ঠিত হয়েছে। আমেরিকান কর্নার চট্টগ্রামের সহযোগিতায় আয়োজিত আইআইইউসি সেন্ট্রাল অডিটোরিয়ামে অনুষ্ঠিত সেমিনারে প্রধান অতিথি বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর আনোয়ারুল আজিম আরিফ। সভাপতিত্ব করেন ট্রান্সপোর্ট ম্যানেজমেন্ট ডিভিশনের চেয়ারম্যান প্রফেসর মহি উদ্দিন। মুখ্য আলোচক ছিলেন আমেরিকান কর্নার চট্টগ্রামের এডুকেশন ইউএসএ এডভাইজর সামিরা খান।

ইন্টারন্যাশনাল এফেয়ারস অ্যান্ড স্টুডেন্ট ওয়েলফেয়ার ডিভিশনের ভারপ্রাপ্ত পরিচালক মুহাম্মদ মাহফুজুর রহমানের সঞ্চালনায় সেমিনারে বিশেষ অতিথি ছিলেন রেজিস্ট্রার এএফএম আক্তারুজ্জামান কায়সার ও প্রক্টর মোহাম্মদ ইফতেখার উদ্দিন।

সেমিনারে আনোয়রুল আজিম আরিফ বলেন, ‘আইআইইউসি শিক্ষার্থীদের জন্য পৃথিবীর বিভিন্ন দেশের সেরা বিশ্ববিদ্যালয়গুলোতে উচ্চতর ডিগ্রি নিয়ে দেশের সেবা করার সুযোগ করে দেয়। স্কলারশিপ দিয়ে মেধাবী শিক্ষার্থীদের দেশের বাইরে পাঠানো হয়; যা আইআইইউসিকে ব্যতিক্রমী বেসরকারি বিশ্ববিদ্যালয়ে পরিণত করেছে।’

তিনি আরো বলেন, ‘কর্ম জীবনে সফলতা অর্জন ও যোগ্য নাগরিক হিসেবে গড়ে উঠতে বিদেশি ডিগ্রির গুরুত্ব রয়েছে। তাই, বিদেশে বিশেষত যুক্তরাষ্ট্রসহ উন্নত দেশগুলোর বিখ্যাত শিক্ষা প্রতিষ্ঠানে নানা ধরনের আর্থিক সুবিধাসহ মাস্টার্স, পিএইচডি কোর্সে সুযোগ পাওয়ার চেষ্টা করতে হবে শিক্ষার্থীদের।’

সামিরা খান যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে উচ্চ শিক্ষায় স্কলারশিপ, ফেলোশিপ ও অ্যাসিস্টেন্টশীপসহ বিভিন্ন আর্থিক সুযোগ সুবিধার কথা তুলে ধরেন। মাস্টার্স এবং পিএইচডি করতে আগ্রহীদের জন্য আকর্ষণীয় প্যাকেজ ও আবেদনের নিয়মনীতি তুলে ধরেন।

তিনি উপস্থিত শিক্ষার্থীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।

সিএন/এমএ

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন