সোমবার, ২০ মে ২০২৪

শিরোনাম

আইসিসির গ্রেফতারি পরোয়ানা জারির ‘প্রস্তুতি’, জরুরি বৈঠক নেতানিয়াহুর

শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪

প্রিন্ট করুন

ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু, তার নেতৃত্বাধীন যুদ্ধকালীন মন্ত্রিসভার সদস্য ও ইসরাইলি প্রতিরক্ষা বাহিনীর বেশ কয়েক জন জ্যেষ্ঠ কর্মকর্তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির ‘প্রস্তুতি’ নিচ্ছে আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি)। গাজা উপত্যকায় ইসরাইলের বাহিনীর অভিযান এবং তাতে আন্তর্জাতিক আইন ও মানবাধিকার লঙ্ঘনের দায়ে এ পদক্ষেপ নেয়া হচ্ছে।

শিগগিরই আইসিসির এ সিদ্ধান্ত বাস্তবায়নের পরিকল্পনা রয়েছে বলে আশঙ্কা করছে ইসরাইলি কর্তৃপক্ষ। সম্ভাব্য এ পদক্ষেপ ঠেকাতে তাই সম্প্রতি জরুরি বৈঠক ডেকেছিলেন প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। মঙ্গলবার ( ১৬ এপ্রিল) রাতে এ বৈঠক অনুষ্ঠিত হয় বলে পররাষ্ট্রমন্ত্রীর দফতরের বরাত দিয়ে সংবাদ প্রকাশ করেছে ইসরাইলের সংবাদ মাধ্যম টাইমস অব ইসরাইল।

বৈঠকে ইসরাইলের বর্তমান যুদ্ধকালীন বিশেষ মন্ত্রিসভার বিচার বিষয়ক মন্ত্রী ইয়ারিভ লেভিন, স্ট্র্যাটেজিক অ্যাফেয়ার্স বিষয়ক মন্ত্রী রন ডারমার, পররাষ্ট্রমন্ত্রী ইসরায়েল কাৎজ এবং সরকারপন্থী বেশ কয়েকজন আইনজীবীও আইন বিশেষজ্ঞ উপস্থিতি ছিলেন।

বুধবার (১৭ এপ্রিল) জেরুজালেম সফরে গিয়েছিলেন যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী ডেভিড ক্যামেরন ও জার্মানির পররাষ্ট্রমন্ত্রী অ্যানালিনা বেয়ারবক। তাদের সাথে বৈঠকের সময়ও নেতানিয়াহু আইসিসির সম্ভাব্য গ্রেফতারির প্রসঙ্গ তুলেছিলেন বলে জানা গেছে। পরোয়ানা ঠেকাতে তিনি এ দুই দেশের সরকারের সহযোগিতাও চেয়েছেন তিনি।

সিএন/আলী

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন