মঙ্গলবার, ২৫ জুন ২০২৪

শিরোনাম

আইসিসির বিশ্বকাপ ২০২৩ সেরা একাদশ, নেই বাংলাদেশের কেউ

সোমবার, নভেম্বর ২০, ২০২৩

প্রিন্ট করুন
Untitled design (4)
Untitled design (4)

দুবাই, সংযুক্ত আরব আমিরাত: ভারত ও অস্ট্রেলিয়ার মধ্যকার ফাইনাল দিয়ে রোববার (১৯ নভেম্বর) রাতে পর্দা নেমেছে ১৩তম ওয়ানডে ক্রিকেট বিশ্বকাপের। ভারতে আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে অনুষ্ঠিত ফাইনালে অস্ট্রেলিয়া ছয় উইকেটে হারিয়েছে স্বাগতিক ভারতকে। এই জয়ে রেকর্ড ষষ্ঠ বারের মত শিরোপার স্বাদ নেয় অসিরা।

সোমবার (২০ নভেম্বর) সংবাদ বিজ্ঞপ্তিতে ২০২৩ বিশ্বকাপের সেরা একাদশ ঘোষণা করেছে ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।
আইসিসির একাদশে জায়গা পেয়েছেন পাঁচ দেশের ক্রিকেটাররা। একাদশের অধিনায়ক করা হয়েছে রানার্স-আপ ভারতের রোহিত শর্মাকে। বিশ্বকাপের সেরা একাদশে ভারত থেকে সর্বোচ্চ ছয়জন জায়গা পেয়েছেন। চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া থেকে সুযোগ পেয়েছেন মাত্র দুইজন ক্রিকেটার। দুই ফাইনালিস্ট ভারত-অস্ট্রেলিয়া ছাড়া দক্ষিণ আফ্রিকা-নিউজিল্যান্ড ও শ্রীলংকার একজন করে খেলোয়াড় একাদশে সুযোগ পেয়েছেন। একাদশে সুযোগ হয়নি বাংলাদেশ, পাকিস্তান, ইংল্যান্ড, আফগানিস্তান ও নেদারল্যান্ডসের কোন খেলোয়াড়ের।

ব্যাটিং অর্ডারে  রোহিতের সাথে ওপেনিং স্লটে রাখা হয়েছে দক্ষিণ আফ্রিকার কুইন্টন ডি কককে। টুর্নামেন্টে দ্বিতীয় সর্বোচ্চ ৫৯৭ রান করেন রোহিত। উইকেটরক্ষক হিসেবে সুযোগ পাওয়া ডি কক তৃতীয় সর্বোচ্চ ৫৯৪ রান করেন। তিন নম্বরে আছেন তিনটি সেঞ্চুরি ও ছয়টি হাফ-সেঞ্চুরিতে সর্বোচ্চ ৭৬৫ রান করে টুর্নামেন্ট সেরা খেলোয়াড় নির্বাচিত হওয়া ভারতের  কোহলি। বিশ্বকাপের এক আসরে এবার সর্বোচ্চ রানের বিশ্ব রেকর্ড গড়েছেন কোহলি। আছেন নিউজিল্যান্ডের পক্ষে ব্যাট হাতে টুর্নামেন্টে দ্বিতীয় সর্বোচ্চ ৫৫২ রান করা  ড্যারিল মিচেল। সেমিফাইনালে ভারতের বিপক্ষে সেঞ্চুরি করা মিচেল আছেন তালিকার চার নম্বরে। মিডল অর্ডারে ভারতের অন্যতম ভরসা ছিলেন উইকেটরক্ষক-ব্যাটার লোকেশ রাহুল। ব্যাট হাতে ৪৫২ রান করেছেন তিনি। কিন্তু, বিশ্বকাপ একাদশে শুধুমাত্র ব্যাটার হিসেবেই সুযোগ হয়েছে তার। অলরাউন্ডারদের তালিকায় রাখা হয়েছে অস্ট্রেলিয়ার গ্লেন ম্যাক্সওয়েল ও ভারতের রবীন্দ্র জাদেজাকে। ৪০০ রান করার পাশাপাশি ছয় উইকেট নেন ম্যাক্সওয়েল। লিগ পর্বে আফগানিস্তানের বিপক্ষে মহাকাব্যিক ইনিংস খেলেছিলেন তিনি। তার ২০১ রানের অনবদ্য ইনিংসে নিশ্চিত হার থেকে রক্ষা পেয়ে সেমিফাইনালে উঠে অস্ট্রেলিয়া। এবারের বিশ্বকাপে ম্যাক্সওয়েলের ইনিংসটিই সর্বোচ্চ ব্যক্তিগত রান।
ব্যাট হাতে ১২০ রান ও বল হাতে ১৬ উইকেট নিয়ে ভারতকে শিরোপার স্বাদ দিতে না পারলেও দলে আছেন রবীন্দ্র  জাদেজা। বিশ্বকাপ একাদশে চারজন বিশেষজ্ঞ বোলার রাখা হয়েছে। পেস অ্যাটাকে ভারতের জসপ্রিত বুমরাহ-মোহাম্মদ সামির সাথে আছেন শ্রীলংকার দিলশান মদুশঙ্কা। স্পিনার হিসেবে রয়েছেন এডাম জাম্পা।

টুর্নামেন্টে সর্বোচ্চ ২৪ উইকেট শিকার করেছেন সামি। ২০ উইকেট নেন বুমরাহ। ২৩ উইকেট নিয়ে দ্বিতীয় সর্বোচ্চ উইকেট শিকারী ছিলেন জাম্পা। লিগ পর্বে শ্রীলংকা বিদায় নেয়ায়, টুর্নামেন্টের নক আউটে খেলতে পারেন নি মদুশঙ্কা। নয় ম্যাচ খেলে তৃতীয় সর্বোচ্চ ২১ উইকেট নেন এই বাঁঁ-হাতি পেসার। দ্বাদশ ক্রিকেটার হিসেবে রাখা হয়েছে দক্ষিণ আফ্রিকার পেসার জেরাল্ড কোয়েৎজি। প্রথম বারের মত বিশ্বকাপ খেলতে নেমে আট ইনিংসে ২০ উইকেট নিয়েছেন তিনি।

বিশ্বকাপের সেরা একাদশ বাছাই করেন তিন ধারাভাষ্যকার ইয়ান বিশপ, কাস নাইড়ু ও শেন ওয়াটসন, আইসিসির ক্রিকেট মহাব্যবস্থাপক ওয়াসিম খান, আহমেদাবাদ মিররের সাংবাদিক সুনিল বৈদ্য।

বিশ্বকাপের সেরা একাদশ: রোহিত শার্মা (অধিনায়ক), কুইন্টন ডি কক (উইকেটরক্ষক), বিরাট কোহলি, ড্যারিল মিচেল, লোকেশ রাহুল, গ্লেন ম্যাক্সওয়েল, রবীন্দ্র জাদেজা, জসপ্রিত বুমরাহ, দিলশান মদুশঙ্কা, এডাম জাম্পা ও মোহাম্মদ সামি।

দ্বাদশ খেলোয়াড়: জেরাল্ড কোয়েৎজি।

সিএন/এমএ

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন