শুক্রবার, ২১ জুন ২০২৪

শিরোনাম

আদালতে দোষী সাব্যস্ত ট্রাম্প: বাইডেন বললেন কেউই আইনের ঊর্ধ্বে নয়

শুক্রবার, মে ৩১, ২০২৪

প্রিন্ট করুন

সিএন প্রতিবেদন: তথ্য গোপনের মামলায় আদালতে যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দোষী সাব্যস্ত হওয়ার ঘটনায় প্রতিক্রিয়া জানিয়েছেন বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি জানিয়েছেন, নিউইয়র্কের আদালতে আরও একবার প্রমাণিত হলো যে কেউই আইনের ঊর্ধ্বে নয়; এই রায় যুক্তরাষ্ট্রের জনগণকে সুন্দর ভবিষ্যতের পথে নিয়ে যেতে পারবে না।

বৃহস্পতিবার (৩০ মে) নিউইয়র্কের একটি আদালত ট্রাম্পকে দোষী সাব্যস্ত করে রায় দেন। এই মামলায় আনা ৩৪টি অভিযোগের সবগুলোতে দোষী সাব্যস্ত হয়েছেন সাবেক রিপাবলিকান এই প্রেসিডেন্ট। আগামী ১১ জুলাই এ মামলায় ট্রাম্পের সাজা ঘোষণা করা হবে।

রায়ের পরপরই জো বাইডেন এই প্রতিক্রিয়া জানালেন। যদিও আদালতের রায় প্রদানের ঘটনায় কোনো উচ্ছ্বাস প্রকাশ করেননি জো বাইডেন। সেই সঙ্গে রায় নিয়ে মাতামাতির পরিবর্তে নিজের দল ডেমোক্রেটিক পার্টির কর্ম-সমর্থকদের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে মনোনিবেশ করার আহ্বান জানিয়েছেন তিনি।

জানা যায়, সাজায় সাবেক এই কট্টরপন্থি প্রেসিডেন্টের কারাদণ্ড হতে পারে। যদিও আইন বিশেষজ্ঞরা বলছেন, তাকে জরিমানা করার সম্ভাবনাই বেশি।

মূলত যুক্তরাষ্ট্রে আর কয়েকমাস পরই অনুষ্ঠিত হবে প্রেসিডেন্ট নির্বাচন। আর এর মধ্যেই মামলায় দোষী প্রমাণিত হলেন সাবেক এই মার্কিন প্রেসিডেন্ট। ট্রাম্পের বিরুদ্ধে যে ৩৪টি ধারায় অভিযোগ দায়ের হয়েছিল, তার প্রতিটিতেই তাকে দোষী সাব্যস্ত করেছে আদালত।

আগামী নভেম্বর মাসে অনুষ্ঠিতব্য মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে আরও একবার প্রেসিডেন্ট হওয়ার দৌড়ে সামিল হয়েছেন ডোনাল্ড ট্রাম্প। নির্বাচনে তিনি লড়বেন বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেনের বিরুদ্ধে। তবে নির্বাচনের পাঁচ মাস আগে আদালতে দোষী সাব্যস্ত হওয়ায় চরম অস্বস্তিতে পড়লেন ট্রাম্প।

সিএন/এমটি

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন