শনিবার, ২৭ জুলাই ২০২৪

শিরোনাম

আদালতে বড় ধাক্কা খেলেন ট্রাম্প, হারাতে পারেন নিউ ইয়র্কে ব্যবসায় করার অধিকার

বৃহস্পতিবার, সেপ্টেম্বর ২৮, ২০২৩

প্রিন্ট করুন

নিউইয়র্ক, যুক্তরাষ্ট্র: আদালতে বড় ধাক্কা খেলেন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সম্পত্তির মূল্য বাড়ানো মামলা গ্রহণ করেছেন নিউ ইয়র্কের আদালত।

ব্যাংকে ও বীমায় নিজের সম্পত্তির দাম বাড়িয়ে দেখিয়েছেন ট্রাম্প। মূলত ঋণ পাওয়ার সুবিধার জন্য এই কাজ তিনি করেছেন বলে অভিযোগ উঠেছে। নিউ ইয়র্কের আদালতে এ বিষয়ে মামলা হয়েছিল। আদালত জানিয়েছে, মামলাটির শুনানি হবে। অর্থাৎ, মামলাটিকে গ্রহণ করেছে আদালত। এই মামলায় দোষী প্রমাণিত হলে নিউ ইয়র্কে ব্যবসায় করার অধিকার হারাতে পারেন ট্রাম্প।

২০২২ সালে ট্রাম্পের বিরুদ্ধে এই মামলা করা হয়েছিল। আগামী সপ্তাহে মামলার পরবর্তী শুনানি। তবে, মঙ্গলবারে (২৬ সেপ্টেম্বর) ৩৫ পাতার মন্তব্যে নিউ ইয়র্ক আদালতের বিচারক আর্থার এনগোরোন জানিয়েছেন, ট্রাম্পের কাগজপত্রে জালিয়াতি আছে।

এনগোরোন বলেছেন, “নিজের ব্যবসায়ের জন্য ট্রাম্প যে কাগজপত্র তৈরি করেছেন, তাতে স্পষ্ট গণ্ডগোল আছে।’

এখানেই শেষ নয়, তার বক্তব্য, ভাড়ার জন্য রেগুলেটেড অ্যাপার্টমেন্ট ও আনরেগুলেটেড অ্যাপার্টমেন্টের দাম এক। রেস্ট্রিক্টেড জমি ও আনরেস্ট্রিক্টেড জমির দাম এক। বিচারকের ভাষায়, ‘এ কেবল আরব্যরজনীতেই সম্ভব, বাস্তব জগতে নয়।’

নিউ ইয়র্কের অ্যাটর্নি জেনারেল লেটিটিয়া জেমস ট্রাম্পের বিরুদ্ধে অভিযোগ করেছিলেন। তাতে বলা হয়েছিল, ‘ব্যাংকে ও বীমা সংস্থাকে ট্রাম্প নিজের সম্পত্তির যে হিসেব দিয়েছেন, তাতে তার দাম অন্তত দুই দশমিক দুই তিন বিলিয়ন ডলার বেশি দেখানো হয়েছে। লোন পেতে সুবিধা হবে বলেই এভাবে নিজের সম্পত্তির দাম বাড়িয়ে দেখিয়েছেন ট্রাম্প, যা আইন বহির্ভূত।’

আগামী সপ্তাহে দোষী প্রমাণিত হলে ট্রাম্পের বেশ কিছু ব্যবসায়ের লাইসেন্স বাতিল হতে পারে। নিউ ইয়র্ক থেকে তাকে ব্যবসায় গোটাতে হতে পারে। তবে, এই মামলার জন্য আগামী নির্বাচনে কোন প্রভাব পড়বে না বলেই বিশেষজ্ঞেরা মনে করছেন।

রিপাবলিকান প্রার্থী হিসেবে ভোটে লড়ার দৌড়ে আছেন ট্রাম্প। দোষী প্রমাণিত হলেও তিনি নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে পারবেন।

সিএন/এমএ

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন