শনিবার, ২০ এপ্রিল ২০২৪

শিরোনাম

আফগানিস্তানের বিপক্ষে টি-২০ সিরিজে আত্মবিশ্বাসী বাংলাদেশ

বৃহস্পতিবার, জুলাই ১৩, ২০২৩

প্রিন্ট করুন

ঢাকা: প্রথম দুই ম্যাচের বাজে পারফরমেন্সকে পেছনে ফেলে আফগানিস্তানের বিপক্ষে তৃতীয় ও শেষ ওয়ানডেতে সাত উইকেটের জয় শুধুমাত্র হোয়াইটওয়াশ এড়াতেই সহায়তা করেনি, দুই ম্যাচের টি-২০ সিরিজের আগে আত্মবিশ্বাসী করেছে বাংলাদেশকে। আগামী ১৪ ও ১৬ জুলাই সিলেটে দুই ম্যাচের টি-২০ সিরিজটি অনুষ্ঠিত হবে।সংক্ষিপ্ত ভার্সনে নি:সন্দেহে আফগানিস্তান পৃথিবীর অন্যতম সেরা দল।

পরিসংখ্যানে এ ফরম্যাটে বাংলাদেশের চেয়ে আফগানিস্তান অনেক এগিয়ে রয়েছে। যেখানে নয় বারের মোকাবেলায় আফগানদের জয় ছয়টিতে ও বাংলাদেশের তিনটিতে। সবগুলোতেই সহজ জয় পেয়েছে আফগানিস্তান। অন্য দিকে, জয় পেতে ঘাম ঝড়াতে হয়েছে বাংলাদেশকে।

বাংলাদেশের বিপক্ষে শেষ দুই ম্যাচে সহজভাবেই যথাক্রমে আট ও সাত উইকেটে জিতেছে আফগানিস্তান। কিন্তু, শেষ পাঁচ লড়াইয়ের মধ্যে দুটি জয় পায় বাংলাদেশ। অর্থাৎ, আফগানদের বিপক্ষে মোট তিনটি জয়ের মধ্যে দুটিই সাম্প্রতিক সময়ে পেয়েছে টাইগাররা।

সাকিব আল হাসানের নেতৃত্বে এ ফরম্যাটে বাংলাদেশ ধীরে ধীরে উন্নতি করছে। ২-১ ব্যবধানে হারা ওয়ানডে সিরিজে দলকে শেষ দুই ম্যাচে নেতৃত্ব দেন লিটন দাস। শেষ ওয়ানডের জয় আফগানিস্তানের বিপক্ষে প্রথম বারের মত টি-২০ সিরিজ জিততে আত্মবিশ্বাস যোগাবে বলেই আশা করছেন লিটন।

২০২২ সালে সর্বশেষ বাংলাদেশ-আফগানিস্তানের মধ্যকার দুই ম্যাচের টি-২০ সিরিজ ১-১ সমতায় শেষ হয়েছিল।
তৃতীয় ও শেষ ওয়ানডে সাত উইকেটে জয়ের পর লিটন বলেন, ‘টি-২০ সিরিজের আগে শেষ ওয়ানডের জয় টনিক হিসেবে কাজ করবে।’

তিনি আরো বলেন, ‘ছেলেরা ভাল পারফরমেন্স করেছে। শরিফুল ও তাসকিন নতুন বলের সুবিধা কাজে লাগিয়েছে। মাঝের ওভারগুলোতে ভাল করেছে স্পিনাররা। পুরো কৃতিত্ব বোলারদের। নিশ্চিতভাবেই আত্মবিশ্বাসী হয়ে আমরা টি-২০ সিরিজ খেলতে নামব।’

সিরিজে প্রথম বার খেলতে নেমে ২১ রানে চার উইকেট নিয়ে ক্যারিয়ার সেরা বোলিং করেন শরিফুল। তার বোলিং নৈপুন্যে জয় নিয়ে মাঠ ছাড়ে বৃষ্টি আইনে প্রথম ম্যাচ ১৭ রানে ও দ্বিতীয়টি ১৪২ রানে হেরে চাপে থাকা বাংলাদেশ।

শরিফুল বলেন, ‘এ জায়গা আসতে আমি কঠোর পরিশ্রম করেছি। আয়ারল্যান্ড সিরিজের পর আমাকে কিছু কাজ দিয়েছিলন হাথুরুসিংহে ও ডোনাল্ড এবং আমি সেগুলো করেছি।’

তিনি আরো বলেন, ‘বোলিং জুটি যখন ভাল হয়, তখন ছন্দেরও উন্নতি হয়। তাসকিন খুব ভাল বোলিং করছিল; যা আমার জন্য সহজ হয়ে গিয়েছে।’

সিএন/এমএ

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন