বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

শিরোনাম

আফগানিস্তানে ভয়াবহ ভূমিকম্প, মৃতের সংখ্যা ২ হাজার ছাড়াল

রবিবার, অক্টোবর ৮, ২০২৩

প্রিন্ট করুন
ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে মৃদু ভূকম্পন অনুভূত 1
ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে মৃদু ভূকম্পন অনুভূত 1

সিএন প্রতিবেদন: আফগানিস্তানের পশ্চিমাঞ্চলে হেরাত প্রদেশে শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। এই ভূমিকম্পে মৃতের সংখ্যা ২ হাজার ছাড়িয়েছে। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশংকা করা হচ্ছে।

রোববার (৮ অক্টোবর) তালেবান সরকারের এক মুখপাত্র এই তথ্য নিশ্চিত করেছে।

শনিবার (৭ অক্টোবর) স্থানীয় সময় বেলা ১১টার দিকে ভূমিকম্পটি আঘাত হানে। রিখটার স্কেলে যার মাত্রা ছিল ৬ দশমিক ৩। ভূমিকম্পের পর পাঁচটি বড় ধরনের আফটারশক হয়েছে; যার কেন্দ্রস্থল ছিল ওই অঞ্চলের বৃহত্তম শহরের কাছে।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস বলছে, ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল হেরাত শহর থেকে ৪০ কিলোমিটার উত্তর-পশ্চিমাঞ্চলে। এই ভূমিকম্পের পর দেশটিতে ৫ দশমিক ৫, ৪ দশমিক ৭, ৬ দশমিক ৩, ৫ দশমিক ৯ ও ৪ দশমিক ৬ মাত্রার পাঁচটি শক্তিশালী আফটারশক অনুভূত হয়েছে।

তালেবান সরকারের এক মুখপাত্র জানিয়েছেন, ভূমিকম্প শুরু হওয়ার সঙ্গে সঙ্গে হেরাতের বাসিন্দা ও দোকানদাররা ভবন থেকে রাস্তায় নেমে আসেন। এ সময় তাড়াহুড়ো করে গিয়ে অনেকে আহত হয়েছেন।

হেরাত প্রদেশের রাজধানী হেরাত শহরে ১৯ লাখ মানুষের বসবাস। হেরাতের পূর্বাঞ্চলে ১২০ কিলোমিটার সীমান্ত রয়েছে ইরানের সঙ্গে। এই শহরটিকে আফগানিস্তানের সাংস্কৃতিক রাজধানী হিসেবে মনে করা হয়।

সিএন/এমটি

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন