শনিবার, ২৭ জুলাই ২০২৪

শিরোনাম

আমেরিকার ‘স্ট্যাচু অব লিবার্টি’ ভেঙে ফেলা উচিত

বুধবার, জুলাই ৬, ২০২২

প্রিন্ট করুন

চলমান নিউইয়র্ক ডেস্ক: ‘যদি গোপন নথি ফাঁসকারী ওয়েবসাইট উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জকে ব্রিটেন থেকে আমেরিকার কাছে হস্তান্তর করা হয় এবং তাকে যদি সর্বোচ্চ শাস্তি দিয়ে কারাগারে হত্যা করা হয়, তাহলে আমেরিকার নিউ ইয়র্কে প্রতিষ্ঠিত স্বাধীনতার প্রতীক ‘স্ট্যাচু অব লিবার্টি’ ভেঙে ফেলা উচিত।’ বলেছেন মেক্সিকোর প্রেসিডেন্ট আন্দ্রেজ ম্যানুয়েল লোপেজ ওব্রাদর।

সোমবার (৪ জুলাই) এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি।

লোপেজ আরো বলেন, ‘যদি অ্যাসাঞ্জকে আমেরিকায় আনা হয় এবং তাকে সর্বোচ্চ শাস্তি দেয়া হয়, তাহলে স্ট্যাচু অব লিবার্টি অবশ্যই ভেঙে ফেলার আন্দোলন শুরু করা প্রয়োজন। কারণ, তখন এটি আর কোন মতেই স্বাধীনতার প্রতীক থাকতে পারে না।’

আগামী সপ্তাহে লোপেজ আমেরিকা সফরে যাবেন ও মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সাথে বৈঠক করবেন বলে কথা রয়েছে। ওই বৈঠকে তিনি জুলিয়ান অ্যাসাঞ্জের বিষয়টি তুলবেন বলে জানান ম্যানুয়েল লোপেজ। এর আগে গত জানুয়ারি মাসে অ্যাসাঞ্জকে মেক্সিকোতে রাজনৈতিক আশ্রয় দেওয়ার আগ্রহ প্রকাশ করেছিলেন ম্যানুয়েল লোপেজ।

কয়েক বছর ধরে জুলিয়ান অ্যাসাঞ্জ ব্রিটেনের কারাগারে আটক রয়েছেন। তাকে যুক্তরাষ্ট্রের হাতে তুলে দেয়া হবে বলে সব রকমের চেষ্টা চলছে তবে তিনি এর বিরুদ্ধে যুদ্ধ করছেন।

সিএন/এমএ

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন