রবিবার, ১৪ এপ্রিল ২০২৪

শিরোনাম

‘আমেরিকান ড্রিম’ অনুসরণ করার ‘দুঃস্বপ্ন’ সম্পর্কে সতর্কবার্তা এরিক অ্যাডামসের

শুক্রবার, অক্টোবর ৬, ২০২৩

প্রিন্ট করুন

মেক্সিকো সিটি, যুক্তরাষ্ট্র: যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক অঙ্গরাজ্যের নিউইয়র্ক সিটির মেয়র এরিক অ্যাডামস ‘আমেরিকান ড্রিম’ অনুসরণ করার ‘দুঃস্বপ্ন’ সম্পর্কে কড়া সতর্কবাণী দিয়েছেন। পোর্ট অথিরিটিতে নতুন আসা অভিবাসীদের চারটি বাস আনলোড করার কয়েক ঘন্টা আগে বুধবার (অক্টোবর) মেক্সিকো সিটিতে বক্তৃতা করার সময় তিনি এ সতর্কবাণী উচ্চারণ করেন।

‘আমরা এমন এক সময়ের মধ্যে আছি, আমি বিশ্বাস করি, যেখানে প্রার্থনা কাজ করে। এবং সেখানে সমবেদনার একটি স্তর রয়েছে; যা আমাদের অবশ্যই একে অপরকে দেখাতে হবে, যখন আমরা মানবিক সংকট মোকাবেলা করি; যা কেবল তাদের অঞ্চলে নয়, সারা বিশ্বজুড়ে।’ অ্যাডামস বলেন।

অ্যাডামস জোর প্রত্যাশা করেন যে, তিনি অভিবাসীরা যে বাস্তবতার মুখোমুখি হবেন, সে সম্পর্কে ‘সৎ’ হওয়ার আশা করেছিলে। কারণ, প্রতিদিনের আশ্রয়প্রার্থীদের সংখ্যা বেড়েছে ও এক দিনে আরো ৮০০ অভিবাসী ঢুকেছে, যা আগের গড় থেকে দ্বিগুণ বেশি।

অ্যাডামস বলেন আরো বলেন, ‘আমাদের দেশ সর্বদা অভিবাসী জনসংখ্যার জন্য উন্মুক্ত একটি দেশ। আমরা নিশ্চিত করতে চাই যে, আমাদের কাছে একটি বড় স্তরের স্বচ্ছতা রয়েছে ও আমরা যে চ্যালেঞ্জগুলি মোকাবেলা করছি, যাতে লোকেরা তাদের প্রত্যাশাগুলি পরিচালনা করতে পারে। কারণ, তারা তাদের অনেকের জন্য এই অত্যন্ত গুরুত্বপূর্ণ যাত্রায় রয়েছে ও কিছু ক্ষেত্রে খুব বিপজ্জনক।

“আমি তাদের বলছি যারা আমেরিকান স্বপ্ন অনুসরণ করছেন, এটি একটি দুঃস্বপ্নে পরিণত হওয়া উচিত নয়,” তিনি যোগ করেছেন।’

কর্মকর্তারা সতর্ক করেছেন যে, নিউইয়র্ক সিটি ‘সামর্থ্য অনুযায়ী’ গেল রোববার (১ অক্টোবর) শেষ হওয়া সপ্তাহে প্রায় তিন হাজার ৭০০ অভিবাসী ঢুকেছে এবং ২০২২ সালের বসন্ত থেকে আসা এক লাখ ১৮ হাজার ৪০০ শরণার্থীকে যোগ করেছে।

অন্তত চারটি বাস বৃহস্পতিবার (২৮ সেপ্টেম্বর) সকালে পোর্ট অথরিটির কাছে আসতে দেখা গেছে। কারণ, এরিক অ্যাডামস প্রশাসনের কর্মকর্তারা আগামী সপ্তাহে আরো সম্ভাব্য রেকর্ড-ব্রেকিং আগমনের জন্য প্রস্তুত।’

‘এটি টেকসই না হওয়ার বার্তা নিউইয়র্ক সিটির সীমানার মধ্যে থাকতে পারে না।’

অ্যাডামস বলেন, তিনি জাতিসংঘের সাধারণ পরিষদের সময় অন্যান্য নেতাদের সাথে বিশ্বব্যাপী অভিবাসনকে আরো ভালভাবে মোকাবেলা করার বিষয়ে কথা বলেছেন।’

‘এই সমস্যাটি সমাধান করার জন্য বিশ্বজুড়ে যথেষ্ট সংস্থান রয়েছে এবং আমি মনে করি যে, এটির জন্য একটি বিশ্বব্যাপী প্রতিক্রিয়া হওয়া দরকার এবং যেসব দেশ ভাল করছে, তাদের কাছে একটি বার্তা পাঠানোর জন্য আমি যথাসাধ্য করতে যাচ্ছি যে, এই বৈশ্বিক অভিবাসন মোকাবেলা করার জন্য আমাদের বাধ্যবাধকতা রয়েছে। মেয়র বলেন।

অ্যাডামস বলেছেন যে, তিনি তার ভ্রমণের সময় আশ্রয়প্রার্থীরা দক্ষিণ সীমান্তে যাওয়ার বিপজ্জনক পথ সম্পর্কে আরো জানতে চান, যা তার এল পাসো সফরের দ্বারা অনুপ্রাণিত হয়েছিল।

‘আমি স্পষ্টভাবে অনুভব করেছি, এটি কেবল এল পাসোর নিরাপত্তার বাইরে যাওয়ার সময় ছিল, আমাকে সেই দেশগুলিতে যেতে হবে, যেগুলি সত্যিই প্রভাবিত হয়েছিল। পানামা, কলম্বিয়া, ইকুয়েডর, মেক্সিকো- এই অঞ্চলে আমরা এখানে যে অভিবাসী সঙ্কটের সম্মুখীন হচ্ছি ,তা ঠিক কী খাইয়ে দিচ্ছে, সে সম্পর্কে আমার বোধগম্যতা বাড়াতে।’ তিনি বলেছিলেন।

বৃহস্পতিবার (৫ অক্টোবর) মেয়র পরের দিন ইকুয়েডরের কুইটোতে যাওয়ার আগে মেক্সিকোর পুয়েব্লা সীমান্তের দক্ষিণে অভিবাসী সাইটগুলি পরিদর্শন করবেন।

তিনি তার শেষ দিনটি কলম্বিয়ার বোগোটাতে কাটাবেন, যেখানে তিনি ডারিয়েন গ্যাপের দিকে যাওয়ার পরিকল্পনা করেছেন, এটি একটি বিপজ্জনক জঙ্গল পথ; যা চোরাকারবারীরা দক্ষিণ থেকে উত্তর আমেরিকায় অনেক আশ্রয়প্রার্থীকে আনতে ব্যবহার করে।

সিএন/এমএ

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন