সোমবার, ২২ এপ্রিল ২০২৪

শিরোনাম

আর্কটিক মেরু ঘূর্ণির প্রভাবে যুক্তরাষ্ট্রে রেকর্ড সর্বনিন্ম তাপমাত্রা মাইনাস ৭৮ ডিগ্রি সেলসিয়াস

রবিবার, ফেব্রুয়ারী ৫, ২০২৩

প্রিন্ট করুন
প্রতীকি ছবি

নিউইয়র্ক, যুক্তরাষ্ট্র: একটি আর্কটিক মেরু ঘূর্ণি যুক্তরাষ্ট্রের কিছু অংশে ‘তুষার কম্পন’ এনেছে, এতে দেশটিতে তীব্র শীতল বায়ু প্রবাহ ও সর্বনিম্ন ঠান্ডা তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। আবহাওয়াবিদরা শনিবার (৪ ফেব্রুয়ারি) এ তথ্য জানিয়েছেন।

যুক্তরাষ্ট্রের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য নিউ হ্যাম্পশায়ারের মাউন্ট ওয়াশিংটনের উপরে তীব্র শীতল বাতাসে রাতারাতি তাপমাত্রা মাইনাস ৭৮ ডিগ্রি সেলসিয়াসে (মাইনাস ১০৮ ডিগ্রি ফারেনহাইট) পৌঁছেছে। জাতীয় আবহাওয়া পরিষেবা (এনডব্লিউএস) এ তথ্য জানিয়েছে।

মেইন স্টেটের গ্রে শহরে পরিষেবার অফিস টুইটে বলেছে, ‘এটি যুক্তরাষ্ট্রে সর্বনিম্ন বায়ু-শীতল তাপমাত্রার জন্য একটি নতুন মার্কিন রেকর্ড তৈরি করেছে।’

সিএনএন জানিয়েছে, ‘এটি আলাস্কায় মাইনাস ৭৬ ডিগ্রি সেলসিয়াসের আগের রেকর্ডটি ভেঙেছে।’

ওয়েদার চ্যানেল জানিয়েছে, মাউন্ট ওয়াশিংটনে আগের সর্বনিম্ন তাপমাত্রা ছিল মাইনাস ৭৪ ডিগ্রি সেলসিয়াস, সেখানে ২০০৪ সালে এ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল।

প্রায় ছয় হাজার ৩০০ ফুট (এক হাজার ৯২০ মিটার) উচ্চতার মাউন্ট ওয়াশিংটন হল উত্তর-পূর্ব যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ শিখর এবং এটি বিশ্বের সবচেয়ে খারাপ আবহাওয়ার জন্য পরিচিত।

মাইনাস ৪৩ সেলসিয়াস তাপমাত্রা ও একই সাথে ঘন্টায় ১১০ মাইল (১৭৭ কিমিঘন্টা) বেগে বাতাস বইছে। এতে এ সর্বনিন্ম তাপমাত্রার রেকর্ড সৃষ্টি হয়েছে।

মেইনের ক্যারিবু এনডব্লিউএস অফিস জানিয়েছে, কানাডার সীমান্তের ঠিক দক্ষিণে ছোট শহর ফ্রেঞ্চভিলে মাইনাস ৫১ সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

অফিস বলেছে, তারা এ অঞ্চলে ‘তুষারপাতের’ রিপোর্ট পেয়েছে, যাকে ‘ক্রায়োসিজম’ও (তুষার কম্পন) বলা হয়।

এনডব্লিউএস অফিস টুইটারে লিখেছে, ‘ভূমিকম্পের মতই (তারা) কম্পন সৃষ্টি করে, বজ্রপাতের সংবেদন তৈরি করে। এটি খুব ঠান্ডা হলে হিমায়িত মাটি বা ভূগর্ভস্থ জলে হঠাৎ ফাটল সৃষ্টি করে।’

এনডব্লিউএস জানিয়েছে, নিউইয়র্কের সেন্ট্রাল পার্কে তাপমাত্রা মাইনাস ১৬ ডিগ্রি সেলসিয়াসে নেমে গেছে।

বোস্টনে বাতাস-ঠান্ডা তাপমাত্রা মাইনাস ৩৪ সেলসিয়াসের নিচে নেমে গেছে, যেখানে সতর্কতামূলক ব্যবস্থা হিসাবে শুক্রবার (৩ ফেব্রুয়ারি) পাবলিক স্কুলগুলি বন্ধ করে দেয়া হয়।

সিএন/এমএ

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন