শুক্রবার, ২৪ মে ২০২৪

শিরোনাম

আশাশুনি উপজেলা জলবায়ু অধিপরামর্শ ফোরামের অর্ধবার্ষিক সমন্বয় সভা

মঙ্গলবার, সেপ্টেম্বর ১৯, ২০২৩

প্রিন্ট করুন

নিজস্ব প্রতিবেদক: সাতক্ষীরা জেলার আশাশুনি উপজেলায় জলবায়ু অধিপরামর্শ ফোরাম এর অর্ধবার্ষিক সমন্বয় সভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) সকাল ১১টায় উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্সে বেসরকারি উন্নয়ন সংস্থা লিডার্স এর সহযোগীতায় এ সমন্বয় সভা অনুষ্ঠিত হয়।

ফোরামের সভাপতি বীর মুক্তিযোদ্ধা কমান্ডার মোঃ আব্দুল হান্নানের সভাপতিত্বে আয়োজিত এ সমন্বয় সভায় বক্তব্য রাখেন ফোরামের সদস্য মোহন্ত কুমার হালদার, মিনতি রানী রায়, কল্যানী সরকারসহ আরো অনেকে।

সভায় বক্তারা বলেন, বাংলাদেশের দক্ষিন–পশ্চিম উপকূলীয় এলাকা জলবায়ু পরিবর্তনের কারণে অত্যন্ত ঝুঁকিপূর্ণ। যেখানে ক্রমবর্ধমান হারে প্রাকৃতিক দুর্যোগ বাড়ছে। জলবায়ু পরিবর্তনের কারণে উপকূলে যে সংকট তৈরি হয়েছে, তা নিরসনে আমাদেরকে নিঃস্বার্থভাবে কাজ করতে হবে। সকলে একসাথে মিলে যদি উদ্যোগ গ্রহণ করা যায় তবে আমরা সমস্যা কাটিয়ে উঠতে পারব।

সভায় জলবায়ু পরিবর্তন শীর্ষক কর্মপরিকল্পনা বিষয়ে আলোচনাসহ আসন্ন দ্বাদশ জাতীয় নির্বাচনে বিভিন্ন রাজনৈতিক দলের নির্বাচনী ইশতেহারে যেন দক্ষিণ-পশ্চিম উপকূলীয় অঞ্চলের মানুষের উন্নয়নের জন্য কিছু দাবি সংযুক্ত করা হয় সে বিষয়েও আলোকপাত করা হয়। এছাড়াও জলবায়ু পরিবর্তনের প্রভাবে উপকুলের সংকটে করণীয় বিষয়ে সকলে মতামত ব্যক্ত করেন। সভায় ৬ মাসের জন্য উক্ত ফোরামের একটি কর্মপরিকল্পনা গ্রহণ করা হয় যা উপকূলের জনমানুষের অধিকার রক্ষায় কার্যকরী ভূমিকা রাখবে বলে ফোরামের প্রত্যাশা।

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন