সোমবার, ২০ মে ২০২৪

শিরোনাম

আসতে পারেন আরেক মার্কিন সেক্রেটারি

বৃহস্পতিবার, জুলাই ২৭, ২০২৩

প্রিন্ট করুন

ঢাকা: উজরা জেয়ার সফর শেষ হতে না হতেই যুক্তরাষ্ট্রের আরেকজন আন্ডার সেক্রেটারির বাংলাদেশ সফর নিয়ে চলছে আলোচনা। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের অর্থনৈতিক প্রবৃদ্ধি, জ্বালানি ও পরিবেশ বিষয়ক আন্ডার সেক্রেটারি জোসে ডব্লিউ ফার্নান্দেজের ঢাকা সফর এখনো নিশ্চিত নয়। তবে, এ সফর আয়োজন নিয়ে আলোচনা চলছে। ইউরোপিয়ান ইউনিয়নের (ইইউ) মানবাধিকার বিষয়ক বিশেষ প্রতিনিধি ইমোন গিলমোরের ঢাকা সফর এরই মধ্যে নিশ্চিত হয়েছে। তিনি আসবেন এ মাসের শেষ সপ্তাহেই।

সম্প্রতি ঢাকা সফর করে যাওয়া যুক্তরাষ্ট্রের কর্মকর্তা উজরা জেয়ার সমমর্যাদার কর্মকর্তা ফার্নান্দেজ অর্থনৈতিক সম্পর্কের বিষয়াদি দেখাশোনা করেন। ঢাকায় তার সফরের সময় বাংলাদেশ-যুক্তরাষ্ট্র ব্যবসায়ী পরিষদের বৈঠকে যোগ দেয়ার কথা। বৈঠক হবে প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমানের সাথে। গেল বছর যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে অনুষ্ঠিত বাংলাদেশ-যুক্তরাষ্ট্র পরিষদের বৈঠকেও ফার্নান্দেজ যুক্তরাষ্ট্রের প্রতিনিধিদের নেতৃত্ব দিয়েছেন।

ফার্নান্দেজের সফর এখনো বাংলাদেশের শ্রম আইন সংশোধন ইস্যুতে আটকে আছে। যুক্তরাষ্ট্র শ্রম আইনে তিনটি সংশোধনের দাবি তুলেছিল। এর মধ্যে দুটি এরইমধ্যেই হয়েছে, একটি বাকি রয়েছে। এ ব্যাপারে আলোচনায় সফরের ভাগ্য নির্ধারণ হবে।

এ সফরে ইউএস ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট ফাইন্যান্স করপোরেশন (ডিএফসি) থেকে বাংলাদেশকে শর্তযুক্ত ঋণ দেয়ার ব্যাপারে আলোচনা হতে পারে। যুক্তরাষ্ট্রভিত্তিক এ তহবিল জ্বালানি, স্বাস্থ্য, অবকাঠামো ও তথ্য প্রযুক্তি খাতে কম সুদে, দীর্ঘ মেয়াদি ও ক্ষেত্রবিশেষে সুদবিহীন বড় অঙ্কের অর্থায়ন করে থাকে। তবে, এ বিনিয়োগের ক্ষেত্রে পরিবেশ, গণতন্ত্র, মানবাধিকার, পরিবেশ ও শ্রম অধিকারের ব্যাপারে যুক্তরাষ্ট্রের সন্তুষ্টি অর্জন করতে হয়। গণতন্ত্র, মানবাধিকার ও শ্রম অধিকার পরিস্থিতি রুগ্ন থাকা কোন দেশে ডিএফসি তহবিল দেয় না।

সিএন/এমএ

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন