সোমবার, ২০ মে ২০২৪

শিরোনাম

ইইউর বিশেষ প্রতিনিধি আসছেন সোমবার

রবিবার, জুলাই ২৩, ২০২৩

প্রিন্ট করুন

ঢাকা: বাংলাদেশ সরকারের দাওয়াতে সোমবার (২৪ জুলাই) ছয় দিনের সফরে আসছেন ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) মানবাধিকার বিষয়ক বিশেষ প্রতিনিধি ইমন গিলমোর।

ঢাকায় অবস্থানকালে গিলমোর রোহিঙ্গা ও মানবাধিকার বিষয়ে সংশ্লিষ্ট সরকারি কর্মকর্তাদের সাথে বৈঠক করবেন। কক্সবাজারের রোহিঙ্গা শিবির পরিদর্শনেরও কথা রয়েছে তার। এ ছাড়া, সরকারি কর্মকর্তা ও অন্যান্য অংশীজনদের সাথে ধারাবাহিক বৈঠক করবেন তিনি।

এ দিকে, তার সফরের ঠিক আগ মুহূর্তে বাংলাদেশ সফর করে গেছেন ইইউর প্রাক–নির্বাচন পর্যবেক্ষক মিশন। ১৬ দিনের ঢাকা সফর শেষে মিশনের প্রতিনিধিরা ফেরত গিয়েছেন। ফলে, গিলমোরের সফর ঘিরে কৌতূহল রয়েছে।

এ দিকে, সম্প্রতি বেলজিয়ামের ব্রাসেলস সফরকালে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম মে মাসের প্রথম সপ্তাহে একাধিক বৈঠক করেন, যেখানে গিলমোরও ছিলেন। সে সময় পররাষ্ট্র প্রতিমন্ত্রী গিলমোরকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানিয়েছিলেন।

ইইউর মানবাধিকার বিষয়ক বিশেষ প্রতিনিধি বাংলাদেশে আসছেন-সে বিষয়ে জানতে চাইলে পররাষ্ট্র মন্ত্রী একে আবদুল মোমেন বলেন, ‘তারা আসুক সমস্যা নেই। আমাদের গোপন করার কিছু নেই।’

বাংলাদেশে ইমোন গিলমোরের এটি দ্বিতীয় সফর। এর আগে ২০১৯ সালের জুনে তিনি প্রথম বারের মত বাংলাদেশে আসেন। ওই সফর শেষে গিলমোর বাংলাদেশে শ্রম অধিকারসহ মানবাধিকারের বিভিন্ন ক্ষেত্রে উন্নয়নের কথা বলেছিলেন।

গিলমোর ২০১১ সাল থেকে ২০১৪ সাল পর্যন্ত আয়ারল্যান্ডের উপ-প্রধানমন্ত্রী এবং পররাষ্ট্র ও বাণিজ্য মন্ত্রী ছিলেন। তার সময়ে আয়ারল্যান্ড আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) বেইল আউট থেকে ইইউর অন্যতম দ্রুত বর্ধনশীল অর্থনীতির দেশে পরিণত হয়েছিল।

সিএন/এমএ

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন