শুক্রবার, ২৪ মে ২০২৪

শিরোনাম

ইউএফও গবেষণায় কী পাওয়া গেল, শিগগিরই জানাবে নাসা

বৃহস্পতিবার, সেপ্টেম্বর ১৪, ২০২৩

প্রিন্ট করুন

ওয়াশিংটন, যুক্তরাষ্ট্র: ইউএফও বা ‘আন আইডেন্টিফায়েড অবজেক্ট’ নিয়ে গবেষণার ফল ঘোষণা করতে যাচ্ছে মহাকাশ গবেষণা সংস্থা নাসা। বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) যুক্তরাষ্টের ওয়াশিংটন ডিসিতে অবস্থিত নাসার সদর দফতরে এই ফল জানানো হবে।

জ্যোতির্বিজ্ঞানী ডেভিড স্পারগেলের নেতৃত্বে ১৬ জন বিজ্ঞানী, পাইলট ও ডেটা বিশেষজ্ঞের সমন্বয়ে ২০২২ সালে নাসার ইউএফও গবেষণার একটি দল গঠিত হয়। তাদেরই দীর্ঘ দিন গবেষণার ফল জানা যাবে বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর)।

ব্রিফিংয়ের ৩০ মিনিট আগে গবেষণার রিপোর্টটি জনসাধারণের জন্য অনলাইনে প্রকাশ করবে নাসা।


গেল বছর নাসার এই গবেষণাটির ঘোষণার সময় সংস্থাটির এর বিজ্ঞান মিশন অধিদফতরের গবেষণার সহকারী উপ-সহযোগী প্রশাসক ড্যানিয়েল ইভান্স বিবৃতিতে বলেছিলেন, ‘নাসার উন্মুক্ততা, স্বচ্ছতা ও বৈজ্ঞানিক সততার নীতির সাথে সামঞ্জস্যপূর্ণ। এই গবেষণার প্রতিবেদনটি সবার সাথে ভাগ করা হবে। নাসার সব ডেটা জনসাধারণের জন্য উন্মুক্ত। আমরা একে গুরুত্বের সঙ্গে দেখি ও যে কেউ যেন এটি দেখতে বা পড়তে পারে, সে কারণে সহজেই অ্যাক্সেসযোগ্য করে দিই।’

এর আগে গেল ৩১মে  ইউএফও নিয়ে প্রথম বার উন্মুক্ত সংলাপের আয়োজন করে নাসা। সংলাপে জানা যায়, গেল এক বছরে ৮০০ ঘটনা বিচার-বিশ্লেষণ করেছেন তারা। তবে, এখনো এলিয়েন বা ভীনগ্রহের কোন বুদ্ধিমান প্রাণীর অস্তিত্ব পাওয়া যায়নি। তবে, ভিন্ন গ্রহবাসীদের থাকার সম্ভাবনাকেও উড়িয়ে দেয়া যাচ্ছে না। আর এ বিষয়টি শতভাগ নিশ্চিত হওয়ার জন্য প্রয়োজন উচ্চ-ক্ষমতাসম্পন্ন গবেষণা সরঞ্জাম।

সিএন/এমএ

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন