শনিবার, ২০ এপ্রিল ২০২৪

শিরোনাম

ইউক্রেনে রাশিয়ার হামলায় নিহত ৫০০ শিশুসহ ৯ হাজার বেসামরিক নাগরিক

রবিবার, জুলাই ৯, ২০২৩

প্রিন্ট করুন

সিএন প্রতিবেদন: ইউক্রেনে দেড় বছর ধরে চলা রাশিয়ার আগ্রাসনে ৯ হাজারের বেশি বেসামরিক নাগরিক নিহত হয়েছে। এদের মধ্যে শিশু রয়েছে পাঁচ শতাধিক।

শুক্রবার এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে ইউক্রেনে জাতিসংঘের মানবাধিকার মনিটরিং মিশন (এইচআরএমএমইউ)।

সংস্থাটি ইউক্রেন যুদ্ধের ভয়াবহ অবস্থার জন্য দুঃখ প্রকাশ করে জানায়, প্রকৃত নিহতের সংখ্যা আনুষ্ঠানিক সংখ্যার চেয়ে অনেক বেশি হতে পারে।

ইউক্রেনে রুশ আগ্রাসনের ৫০০তম দিনে এইচআরএমএমইউর ডেপুটি হেড নোয়েল ক্যালহাউন এক বিবৃতিতে বলেছেন, ‘আজ আমরা যুদ্ধের আরেকটি ভয়ংকর মাইলফলক চিহ্নিত করছি, যা ইউক্রেনের বেসামরিক নাগরিকদের ওপর চালানো হয়েছে।’

এ বছর ইউক্রেনে হতাহতের সংখ্যা ২০২২ সালের তুলনায় গড়ে কম ছিল। এই সংখ্যা মে ও জুন মাসে আবার বাড়তে শুরু করেছে বলে জানা গেছে।

২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি রাশিয়া ইউক্রেনে আক্রমণ করে। ২৭ জুন পূর্ব ইউক্রেনের ক্রামতোর্স্কে ক্ষেপণাস্ত্র হামলায় চার শিশুসহ ১৩ জন বেসামরিক নাগরিক নিহত হয়। এ ছাড়া ইউক্রেনের পশ্চিমাঞ্চলীয় শহর লভিভ থেকে অনেক দূরে, বৃহস্পতিবার ভোরে একটি ক্ষেপণাস্ত্র হামলায় ১০ জন নিহত এবং আরো ৩৭ জন আহত হয়েছিল। ওই অঞ্চলের মেয়র এটিকে আক্রমণ শুরু হওয়ার পর থেকে বেসামরিক অবকাঠামোতে সবচেয়ে বড় আক্রমণ বলে অভিহিত করেছেন। জাতিসংঘ বলেছে, ওই আক্রমণে একটি ঐতিহাসিক ভবন ক্ষতিগ্রস্ত হয়েছিল।

সিএন/এমটি

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন