বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

শিরোনাম

ইউক্রেনে সহায়তা অব্যাহত রাখার ঘোষণা বাইডেনের

মঙ্গলবার, অক্টোবর ৩, ২০২৩

প্রিন্ট করুন

ওয়াশিংটন, যুক্তরাষ্ট্র: ইউক্রেনের জন্য সহায়তা অব্যাহত রাখার ঘোষণা দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। এ জন্য ’গেম’ বন্ধ করে শিগগির বিল পাস করতে কংগ্রেসের প্রতি আহ্বান জানিয়েছেন বাইডেন। রোববার (১ অক্টোবর) স্টপগ্যাপে সই করার পর হোয়াইট হাউসে সাংবাদিকদের সাথে আলাপকালে এসব কথা বলেন বাইডেন।

যুক্তরাষ্ট্রের কংগ্রেস শনিবার (৩০ সেপ্টেম্বর) শেষ মুহূর্তের স্টপগ্যাপ বিলে সম্মত হয়। ফলে, দেশটির কেন্দ্রীয় প্রসাশনের কার্যক্রম বন্ধ হয়ে যাওয়া থেকে রক্ষা পায়। বিলটিতে রোববার (১ অক্টোবর) বাইডেন সই করেন।

বিলে ইউক্রেনের জন্য যুক্তরাষ্ট্রের সামরিক সহায়তার ৬০০ কোটি ডলার অন্তর্ভুক্ত ছিল না। বাইডেন এটা নিয়েই কথা বলেছেন। এ জন্য একটি আলাদা বিল পাস করতে কংগ্রেসের প্রতি আহ্বান জানিয়েছেন বাইডেন।

কট্টরপন্থি রিপাবলিকানরা ইউক্রেনে আরো সামরিক সহায়তা দেয়ার বিরোধিতা করে আসছেন। অনেকে আবার এ বিষয়ে প্রকাশ্যে প্রেসিডেন্ট বাইডেনের বিরোধিতাও করছেন। এই পরিস্থিতিতেই রোববার (১ অক্টোবর) ইউক্রেনে যুক্তরাষ্ট্রের সহায়তা অব্যাহত রাখার অঙ্গীকার করেন বাইডেন।

জো বাইডেন বলেন, ‘ইউক্রেন যুক্তরাষ্ট্রের সহায়তার বিষয়ে বিশ্বাস রাখতে পারে।’ তার ভাষায়, ‘আমরা কোন অবস্থাতেই ইউক্রেনে যুক্তরাষ্ট্রের সহায়তাকে বাধাগ্রস্ত হতে দিতে পারি না।’

২০২২ সালের ফেব্রুয়ারিতে রাশিয়া পূর্ণ মাত্রায় আগ্রাসন শুরু করার পর থেকে যুক্তরাষ্ট্র ইতোমধ্যেই ইউক্রেনে প্রায় চার হাজার ৬০০ কোটি মার্কিন ডলারের সামরিক সহায়তা দিয়েছে। তবে, প্রেসিডেন্ট বাইডেন ইউক্রেনের জন্য আরো দুই হাজার ৪০০ কোটি ডলার ছাড় করার অনুরোধ করেছেন।

সিএন/এমএ

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন