শনিবার, ২৭ জুলাই ২০২৪

শিরোনাম

ইপিজেডের বিনিয়োগকারীরা কাস্টমের ২১ ধরনের সেবা সহজেই পাবে অনলাইনে

বৃহস্পতিবার, অক্টোবর ৭, ২০২১

প্রিন্ট করুন
EPZ 1
EPZ 1

ঢাকা: ইপিজেডে দেশি-বিদেশি বিনিয়োগকারীদের জন্য কাস্টম্স সেবা সহজীকরণের লক্ষ্যে বাংলাদেশ রপ্তানী প্রক্রিয়াকরণ এলাকা কর্তৃপক্ষ (বেপজা) এবং জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) মধ্যে একটি সমঝোতা স্মারক (এমওইউ) সই হয়েছে।

বৃহস্পতিবার (৭ অক্টোবর) ঢাকায় অবস্থিত বেপজা কমপ্লেক্সে এ সমঝোতা স্মারক সই হয়।

বেপজার সদস্য (বিনিয়োগ উন্নয়ন) আলী রেজা মজিদ এবং এনবিআরের সদস্য (শুল্ক নীতি ও আইসিটি) সৈয়দ গোলাম কিবরিয়া নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে স্মারকে সই করেন। বেপজার নির্বাহী চেয়ারম্যান মেজর জেনারেল মো. নজরুল ইসলাম অনুষ্ঠানে উপস্থিতিতে ‘

এ স্মারক সইয়ের ফলে এখন থেকে ইপিজেডের বিনিয়োগকারীরা কাস্টমস সংক্রান্ত ২১ ধরনের সেবা অনলাইনে খুব সহজেই পাবেন। সেবাগুলো হল- বন্ড রেজিস্ট্রেশন ইস্যুকরণ, আমদানি-রপ্তানি সংক্রান্ত কাস্টমসের অনুমতি, হ্যান্ডক্যারি আমদানি পণ্য শুল্কমুক্ত ছাড়করণ, ব্রিং-ব্যাক, শিপ-ব্যাক ইত্যাদির অনুমতি প্রদান, বন্ড টু বন্ড ট্রান্সফার, ভাড়ায় মেশিন গ্রহণ, পুরাতন মেশিনারীজ স্থানীয় শুল্ক এলাকায় বিক্রির অনাপত্তি/ছাড়পত্র প্রদান, মেশিন মেরামতের অনুমতি প্রদান, আমদানি-রপ্তানি মালামাল, কনটেইনার ও কার্গো পরীক্ষণ, শুল্কায়ন ও ছাড়করণ প্রভৃতি। একই সাথে ইপিজেডের বিনিয়োগকারীরা কমিশারেট সংক্রান্ত বিভিন্ন সেবাও সহজে পাবেন।

অনুষ্ঠানে মো. নজরুল ইসলাম বলেন, ‘দেশের অর্থনৈতিক সক্ষমতা বৃদ্ধিতে এনবিআরের ভূমিকা অপরিহার্য।’

এ সমঝোতা স্মারক সইয়ের ফলে বিনিয়োগকারীরা এনবিআর কর্তৃক প্রদেয় সেবা খুব সহজেই পাবে বলে তিনি আশা প্রকাশ করেন।

সৈয়দ গোলাম কিবরিয়া বলেন, ‘এনবিআর আইনের মধ্য থেকে সর্বোচ্চ সেবা দিতে বদ্ধপরিকর। উন্নয়নের অগ্রযাত্রায় বাংলাদেশ যেভাবে এগিয়ে চলছে, আমরা সম্মিলিতভাবে কাজ করলে খুব দ্রুতই উন্নত দেশের লক্ষ্য পূরণে এগিয়ে যাব।’

ইপিজেডে বাধাহীনভাবে উৎপাদন প্রক্রিয়া বজায় রাখা ও আমদানি-রপ্তানি কার্যক্রম সচল রাখতে কাস্টমসের গুরুত্ব অপরিসীম। এ সমঝোতা স্মারক সইয়ের ফলে ইপিজেডের বিনিয়োগকারীরা খুব দ্রুত সময়াবদ্ধ সেবা পাবেন, যা বেপজার ওয়ান স্টপ সার্ভিসকে ত্বরান্বিত করবে।

উল্লেখ্য, ওয়ান স্টপ সার্ভিস কার্যক্রমকে ত্বরান্বিত করতে ইতিমধ্যে বেপজা ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স, যৌথমূলধন কোম্পানি ও ফার্মগুলোর পরিদপ্তর, পরিবেশ অধিদপ্তর এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের সাথে সমঝোতা স্মারক সই করেছে।

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন