সোমবার, ২০ মে ২০২৪

শিরোনাম

ইরাকে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন জোটের হেলিকপ্টার বিধ্বস্ত

শনিবার, জুলাই ২৯, ২০২৩

প্রিন্ট করুন

কুর্দিস্তান, ইরাক: ইরাকে ইসলামিক স্টেট (আইএস) গোষ্ঠীর বিরুদ্ধে যুদ্ধরত যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন জোটের একটি হেলিকপ্টার বৃহস্পতিবার (২৭ জুলাই) দুপুরে বিধ্বস্ত হয়েছে। একজন কুর্দি নিরাপত্তা কর্মকর্তা এ তথ্য জানিয়েছেন। জোটটি একে ‘দুর্ভাগ্যজনক দুর্ঘটনা’ হিসেবে বর্ণনা করেছে। খবর এএফপির।

বিবৃতিতে জোট বলেছে, ‘কোন জোটের মধ্যে হতাহতের ঘটনা ঘটেনি। জোট বা বেসামরিক অবকাঠামোর ক্ষতি হয়নি। জোটের বিমান ক্ষতিগ্রস্ত হয়েছে।’

ইরাকের উত্তরের স্বায়ত্তশাসিত কুর্দিস্তান অঞ্চলের একজন নিরাপত্তা কর্মকর্তা জানিয়েছেন, কুর্দি রাজধানী আরবিল থেকে প্রায় ৪০ কিলোমিটার পশ্চিমে আল-গোয়াইর শহরের কাছে একটি ‘প্রযুক্তিগত সমস্যার’ কারণে হেলিকপ্টারটি বিধ্বস্ত হয়েছে।

তিনি নিশ্চিত করেছেন, দুই ক্রু সদস্য অক্ষত অবস্থায় পালিয়ে গেছেন।

২০১৪ সালে ইরাক ও প্রতিবেশী সিরিয়ার বিশাল অংশ দখল ও ‘খিলাফত’ ঘোষণা করার পর আইএসকে পরাজিত করতে যুক্তরাষ্টের নেতৃত্বাধীন জোট সহায়তা করেছিল। জিহাদি গোষ্ঠীটি ২০১৭ সালের শেষের দিকে ইরাকে পরাজিত হয়। কিন্তু, তাদের যোদ্ধারা দুর্গম ও পাহাড়ি এলাকায় লুকিয়ে থাকা অব্যাহত রেখেছে। পাশাপাশি, বিক্ষিপ্ত মারাত্মক আক্রমণ চালাচ্ছে।

২০২১ সালের শেষের দিকে জোটের যুদ্ধ অভিযানের সমাপ্তি ঘোষণা করেছিল বাগদাদ। কিন্তু, কিছু সেনা স্থানীয় নিরাপত্তা বাহিনীকে প্রশিক্ষণ ও পরামর্শ দেয়ার জন্য ইরাকে রয়ে গেছে। যুক্তরাষ্ট্রের প্রায় আড়াই হাজার সেনা ও জোটের অন্য সদস্য দেশগুলোর এক হাজার সেনা ইরাকি বাহিনী পরিচালিত ঘাঁটিতে অবস্থান করছে।

সিএন/এমএ

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন