রবিবার, ২৩ জুন ২০২৪

শিরোনাম

ইরানকে ৪৩০ কোটি ডলার ক্ষতিপূরণ দেয়ার নির্দেশ আমেরিকাকে

মঙ্গলবার, জুন ২৮, ২০২২

প্রিন্ট করুন

চলমান নিউইয়র্ক ডেস্ক: ইরানের একটি আদালত দেশটির পরমাণু বিজ্ঞানীদের হত্যার জন্য আমেরিকাকে ৪৩০ কোটি ডলার ক্ষতিপূরণ দেয়ার নির্দেশ দিয়েছেন। সরাসরি অভিযুক্ত না হলেও বিজ্ঞানী হত্যায় ইসরায়েলকে সহযোগিতা করায় মার্কিন প্রশাসন ও সেই দেশের কয়েকটি প্রতিষ্ঠানকে দোষী সাব্যস্ত করে বৃহস্পতিবার (২৩ জুন) এ রায় দেয়া হয়। খবর ওয়াশিংটন পোস্টের।

ইরানের তিন শহীদ পরমাণু বিজ্ঞানীর পরিবারের সদস্যরা ও একজন আহত পরমাণু বিজ্ঞানী তেহরানের একটি আদালতে এ মামলা দায়ের করেন।

মামলায় বলা হয়, ‘এসব হত্যাকাণ্ডে ভিকটিমদের পরিবারের সদস্যরা শারীরিক, মানসিক ও আর্থিকভাবে মারাত্মক ক্ষতির শিকার হয়েছেন। ইসরায়েলি এসব হামলায় বিভিন্ন সময় মার্কিন প্রশাসনসহ বিভিন্ন প্রতিষ্ঠানের সহযোগিতার প্রমাণ পাওয়া গেছে।’

আদালতের রায়ে বলা হয়, ‘ইরানের পরমাণু বিজ্ঞানী হত্যাকাণ্ডে ইসরায়েলের জড়িত থাকার বিষয়টি প্রমাণিত হয়েছে। সেই সাথে এসব হত্যাকাণ্ডে আমেরিকার অর্থনৈতিক ও সামরিক সহযোগিতারও প্রমাণ পাওয়া গেছে। এ ছাড়া বিভিন্ন সময় মার্কিন কংগ্রেস ইসরায়েলের সমর্থনে বেশ কয়েকটি আইনও পাস করেছে। ফলে ওয়াশিংটনের কাছে এ ক্ষতিপূরণ দাবি করা হয়েছে।’

মামলায় আমেরিকার সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা ও ডোনাল্ড ট্রাম্প, সাবেক মার্কিন পররাষ্ট্র মন্ত্রী মাইক পম্পেও, সাবেক ইরান বিষয়ক মার্কিন দূত ব্রায়ান হুক ও সাবেক প্রতিরক্ষা মন্ত্রী অ্যাশ্টোর কার্টারসহ ৩৭ জন মার্কিন নাগরিককে দোষী সাব্যস্ত করা হয়েছে।

ইরানের বিচার বিভাগের বরাত দিয়ে আধা-সরকারি বার্তা সংস্থা আইএসএনএ জানায়, বাদীদের শারীরিক, মানসিক ও আর্থিকভাবে মারাত্মক ক্ষতির ক্ষতিপূরণ হিসেবে ওয়াশিংটনের ওপর এ জরিমানা আরোপ করা হয়েছে। তবে এ রায় কীভাবে বাস্তবায়িত হবে, তা এখনো স্পষ্ট নয়।

এর আগে বিভিন্ন সময়ে মার্কিন আদালতও বিভিন্ন ঘটনা-দুর্ঘটনার ক্ষতিপূরণ দেয়ার জন্য ইরানের সরকারি প্রতিষ্ঠানের বিরুদ্ধে রায় দিয়েছিল।

দীর্ঘ দিন ধরে ইরানের পরমাণু বিজ্ঞানীরা ইসরায়েল ও পশ্চিমা দেশগুলোর গুপ্তচরদের হামলার লক্ষ্যবস্তুতে পরিণত হয়েছেন। এ তালিকায় সর্বশেষ হিসেবে ২০২০ সালের ২৭ নভেম্বর ইরানের পরমাণু বিজ্ঞানী মোহসেন ফাখরিজাদে নিহত হন।

সিএন/এমএ

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন