রবিবার, ১৪ এপ্রিল ২০২৪

শিরোনাম

ইসরাইলের জন্য যুক্তরাষ্ট্রের বিশাল বাজেট, আরো চান বাইডেন

শুক্রবার, নভেম্বর ৩, ২০২৩

প্রিন্ট করুন

ওয়াশিংটন, যুক্তরাষ্ট্র: ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় চলমান হামলার মধ্যে ইসরাইলের জন্য একটি স্বতন্ত্র এক হাজার ৪৩০ কোটি ডলারের সামরিক সহায়তা প্যাকেজ পাস হয়েছে যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদে। তবে, আইনটি সিনেটে পাস হতে পারবে কিনা সন্দেহ রয়েছে।

বৃহস্পতিবার (২ নভেম্বর) প্রতিনিধি পরিষদে হওয়া ভোটাভুটিতে বিলটির পক্ষে ২২৬টি ভোট পড়ে, আর বিপক্ষে পড়ে ১৯৬টি ভোট। ১২ জন ডেমোক্র্যাট সদস্য বিলটির পক্ষে ভোট দিয়েছেন। আর বিলটির বিপক্ষে ভোট দিয়েছেন দুই জন রিপাবলিকান সদস্য।

ডেমোক্র্যাটিক নিয়ন্ত্রিত সিনেটে পৌঁছানোর পরে বিলটি অকার্যকর হয়ে যাওয়ার সম্ভবনা রয়েছে। তবে, প্রেসিডেন্ট জো বাইডেন এ প্রচেষ্টায় ভেটো দেয়ার হুমকি দিয়েছেন।

ইসরাইলের জন্য এক হাজার ৪০০ কোটি ডলার ছাড়াও ইউক্রেনের জন্য ছয় হাজার ১০০ কোটি ডলারের অনুরোধ করেছিলেন বাইডেন। অন্য দিকে, গাজাসহ মানবিক সহায়তা প্রকল্পের জন্য ৯০০ কোটি ডলারেরও বেশি অর্থ চাওয়া হচ্ছে।

তবে, রিপাবলিকানরা কিয়েভকে আরো তহবিল দেয়ার ক্ষেত্রে বিরোধিতা করে আসছে।

হামাসের সাথে ইসরাইলি বাহিনীর সংঘাতের শুরু থেকেই ইসরাইলকে পূর্ণ সমর্থন দিয়ে আসছে যুক্তরাষ্ট্র। দেশটির কর্মকর্তারা নিয়মিতই যাচ্ছেন ইসরাইল সফরে। এরই ধারাবাহিকতায় শুক্রবার (৩ নভেম্বর) ফের ইসরাইলে যাওয়ার কথা রয়েছে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনের।

এর আগে, গেল অক্টোবর মাসেও ইসরাইল, জর্ডান, কাতার, বাহরাইন, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত ও মিশর সফর করেছেন ব্লিঙ্কেন। যদিও সেই সফরে আরব দেশগুলোর কাছ থেকে ইসরাইলের পক্ষে সমর্থন আদায়ে ব্যর্থ হন তিনি।

সিএন/এমএ

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন