বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০২৪

শিরোনাম

ইসরায়েলকে বাইডেনের সতর্কবার্তা- গাজা দখল করা হবে বড় ভুল

সোমবার, অক্টোবর ১৬, ২০২৩

প্রিন্ট করুন
কাবুল বিমানবন্দরে আবারও হামলা হতে পারে বাইডেনের সতর্কবার্তা 1
কাবুল বিমানবন্দরে আবারও হামলা হতে পারে বাইডেনের সতর্কবার্তা 1

সিএন প্রতিবেদন: গাজা দখল করা ইসরায়েলের জন্য এক ‘বড় ভুল’ হবে বলে সতর্কবার্তা দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। যদিও তিনি গাজায় নিরীহ ফিলিস্তিনি নাগরিকদের ওপর ইসরায়েলের হামলাকে সমর্থন করছেন।

রোববার (১৫ অক্টোবর) যুক্তরাষ্ট্রের একটি গণমাধ্যমকে দেওয়া এক সাক্ষাৎকারে বাইডেন এই সতর্কবার্তা দেন।

বাইডেন বলেন, ‘গাজায় যা ঘটছে সে পরিপ্রেক্ষিতে বলতে পারি, হামাস এবং হামাসের সবচেয়ে চরমপন্থী অংশ ফিলিস্তিনের সব মানুষের প্রতিনিধিত্ব করে না। তাই আমার মনে হয়, ইসরায়েল যদি আবার গাজা দখল করে তবে তা হবে এক বড় ভুল। তবে, উত্তর প্রান্তে হিজবুল্লাহ এবং দক্ষিণ অংশে হামাস সক্রিয় আছে। তাই সেখানে প্রবেশ করে চরমপন্থী সন্ত্রাসীদের বের করে নিয়ে আসাটা ঠিক আছে।’

গাজায় যুদ্ধের নিয়মগুলো ইসরায়েলি বাহিনী মেনে চলবে বলে এ সময় আশা ব্যক্ত করেন জো বাইডেন। সে সঙ্গে তিনি বলেন, গাজার মানুষের কাছে খাবার, পানি এবং ওষুধ পৌঁছানো হবে। হামাসকে নির্মূল করা প্রয়োজন, এমনটা বলে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ফিলিস্তিনি ভূখণ্ডে সেখানকার মানুষের কর্তৃত্ব থাকার কথাও জানিয়েছেন। বাইডেন বলেন, ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার পথও খুঁজে বের করতে হবে।

ইসরায়েল ও ফিলিস্তিনের সহাবস্থানের মাধ্যমে দুটি স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠার কথা যুক্তরাষ্ট্র বলে আসছে কয়েক দশক ধরেই। সেই পথে সমাধান খুঁজে নেওয়ার কথা জানিয়ে বাইডেন বলেছেন, এই উপায়ে ৫০ লাখ ফিলিস্তিনির জন্য ইসরায়েলের পাশে একটি স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠা সম্ভব হবে।

সিএন/এমটি

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন