রবিবার, ২১ জুলাই ২০২৪

শিরোনাম

ইসরায়েল-হামাস পাল্টাপাল্টি হামলায় নিহত পাঁচ শতাধিক, বড় যুদ্ধের প্রস্তুতি

রবিবার, অক্টোবর ৮, ২০২৩

প্রিন্ট করুন

সিএন প্রতিবেদন: ইসরায়েল ও ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাসের মধ্যে পাল্টাপাল্টি হামলার ঘটনা ঘটেছে। এই ঘটনায় দুই দেশের পাঁচ শতাধিক নাগরিক নিহত হয়েছে। এদের মধ্যে ইসরায়েলের ৩০০ জন ও ফিলিস্তিনের ২৫০ জন নাগরিক রয়েছেন। এছাড়া দুই দেশের কয়েক হাজার আহত হয়েছেন।

শনিবার (৭ অক্টোবর) গাজা উপত্যকা থেকে ইসরাইলের দক্ষিণাঞ্চল লক্ষ্য করে পাঁচ হাজার রকেট ছোড়ে হামাস। এরপর ইসরায়েল সরাসরি যুদ্ধের ঘোষণা দেয়।

এদিকে হামাসের হামলার পর বিপুলসংখ্যক সৈন্য জড়ো করেছে ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী। বড় যুদ্ধের জন্য প্রস্তুতি নিচ্ছে তারা।
সীমান্তের অন্তত ২২টি পয়েন্ট দিয়ে দক্ষিণ ইসরায়েলে ঢুকে পড়েন হামাসের যোদ্ধারা। গাজা সীমান্ত থেকে ১৫ মাইল দূরের শহরেও পৌঁছে যান তাঁরা। কিছু কিছু জায়গায় কয়েক ঘণ্টা ধরে অভিযান চালিয়েছেন হামাস সদস্যরা। ইসরায়েলি বাহিনীর সঙ্গে রাতেও তাঁদের লড়াই চলছিল।

এদিকে, ইসরায়েলে হামাসের মারাত্মক হামলার পর মধ্যপ্রাচ্যের সহিংসতার বিষয়ে আজ রোববার জাতিসংঘের নিরাপত্তা পরিষদ একটি জরুরি বৈঠক আহ্বান করেছে। স্থানীয় সময় বেলা ৩টায় এ বৈঠক অনুষ্ঠিত হবে বলে বিবৃতিতে বলা হয়েছে।

বড় সংঘাত এড়াতে মধ্যপ্রাচ্যে জোর কূটনৈতিক প্রচেষ্টা চালানোর আহ্বান জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব আন্তনিও গুতেরেস। তিনি বলেন, ‘শুধু আলোচনার মাধ্যমে সংঘাত এড়িয়ে শান্তি ফেরানো যেতে পারে।’

হামাসের এই হামলাকে ‘সন্ত্রাসী হামলা’ আখ্যা দিয়ে প্রতিরক্ষা সমর্থনের প্রতিশ্রুতি ব্যক্ত করেছে যুক্তরাষ্ট্র। দেশটির জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র অ্যাড্রিয়েন ওয়াটসন বলেন, ‘আমরা ইসরায়েলের সরকার ও জনগণের সঙ্গে আছি। এই হামলায় ইসরায়েলিদের প্রাণ হারানোর জন্য সমবেদনা জানাচ্ছি।’

সিএন/এমটি

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন