রবিবার, ২১ এপ্রিল ২০২৪

শিরোনাম

ইসরায়েল-হামাস পাল্টাপাল্টি হামলা: নিহতের সংখ্যা হাজার ছাড়িয়েছে

সোমবার, অক্টোবর ৯, ২০২৩

প্রিন্ট করুন

সিএন প্রতিবেদন: ইসরায়েল ও ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাসের মধ্যে পাল্টাপাল্টি হামলায় নিহতের সংখ্যা হাজার ছাড়িয়েছে। এর মধ্যে হামাসের হামলায় নিহত হয়েছে ৭০০ ইসরায়েলি। অন্যদিকে হামাসের হামলার পর গাজায় ইসরায়েলের পাল্টা বিমান হামলায় কমপক্ষে ৪১৩ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন।

জাতিসংঘের এক প্রতিবেদনে জানানো হয়েছে, গাজা উপত্যকায় ইসরায়েলের চলমান বিমান হামলার কারণে প্রায় ১ লাখ ২৩ হাজার ফিলিস্তিনি নাগরিক বাস্তুচ্যুত হয়েছে।

জাতিসংঘের মানবিকবিষয়ক সমন্বয়ের কার্যালয় জানিয়েছে, বাড়িঘর ছেড়ে পালিয়ে যেতে বাধ্য হওয়া অনেকেই ৬৪টি স্কুলে আশ্রয় নিচ্ছে।

ইসরায়েলি হামলায় ধ্বংস হওয়া উল্লেখযোগ্য ভবনগুলোর মধ্যে রয়েছে চারটি বড় টাওয়ার, যার একাধিক তলা আবাসিক ইউনিট রয়েছে। এতে বলা হয়েছে যে, মোট ১৫৯টি আবাসন ইউনিট ধ্বংস হয়েছে এবং ১ হাজার ২১০টি গুরুতর ক্ষতির সম্মুখীন হয়েছে।

এদিকে হামাসের সঙ্গে তীব্র সংঘাতের কারণে গাজা উপত্যকার কাছে এক লাখ রিজার্ভ সেনা মোতায়েন করেছে ইসরায়েল। দেশটির সেনাবাহিনীর এক মুখপাত্র এ তথ্য নিশ্চিত করেছেন।

জোনাথন কনরিকাস নামের ওই মুখপাত্র বলেন, ‘আমরা প্রায় এক লাখ রিজার্ভ সেনা মোতায়েন করেছি। সামাজিকমাধ্যম এক্সে পোস্ট করা এক ভিডিওতে তিনি এ তথ্য নিশ্চিত করেন

এর আগে এত বড় হামলা চালানোর জন্য ফিলিস্তিনি যোদ্ধাদের অভিনন্দন জানিয়েছেন ইরানের সর্বোচ্চ নেতা আলি খামেনির এক উপদেষ্টা।

সৌদি আরব ও মিসর দ্রুত এই যুদ্ধ বন্ধের আহ্বান জানিয়েছে। একই সঙ্গে সৌদি আরব দুটি রাষ্ট্রের মধ্যে শান্তি প্রতিষ্ঠায় আন্তর্জাতিক গোষ্ঠীর হস্তক্ষেপ কামনা করেছে।

সিএন/এমটি

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন