বুধবার, ২২ মে ২০২৪

শিরোনাম

ইসির সার্ভার বন্ধ, সেবাগ্রহীতাদের ভোগান্তি চরমে

মঙ্গলবার, সেপ্টেম্বর ১৯, ২০২৩

প্রিন্ট করুন

সিএন প্রতিবেদক: কোন ধরনের পূর্ব ঘোষণা ছাড়াও বন্ধ রাখা হয়েছে নির্বাচন কমিশনের (ইসি) সার্ভার। যার কারণে সেবা নিতে পারছেন না দেশের নাগরিকরা। আর এতে করে সারাদেশে নাগরিকদের মাঝে দেখা দিয়েছে মিশ্র প্রতিক্রিয়া। ভোগান্তির কথা উল্লেখ করে সামাজিক যোগাযোগ মাধ্যমেও প্রতিক্রিয়া জানাচ্ছেন সেবাগ্রহীতারা।

নির্বাচন কমিশনের এ সার্ভার ব্যবহার করে প্রতিদিন বিভিন্ন সেবা হাজার হাজার সেবাগ্রহীতা। নির্বাচন অফিসগুলোতেও যান নানা ধরনের সেবা নিতে। এছাড়া সার্ভারের তথ্য নিয়ে কাজ করে থাকেন সরকারি-বেসরকারি ১৭১টি প্রতিষ্ঠান। বিশেষ আর্থিক প্রতিষ্ঠানগুলোতে প্রতিদিনই সেবা নেন লাখ লাখ গ্রাহক। হঠাৎ করে পূর্ব ঘোষণা ছাড়া ইসির সার্ভার বন্ধ হওয়ায় চরম ভোগান্তিতে পড়েছেন আর্থিক প্রতিষ্ঠানের এসব গ্রাহকরা।

ব্যাংকের অ্যাকাউন্ট খোলা, লোন ও অন্যের মাধ্যমে ৫০ হাজারের বেশি টাকা জমা-উত্তোলন ইত্যাদি কাজে ব্যাংক কর্মকর্তারা এনআইডি ভেরিফাই করে নেন ইসির সার্ভার থেকে। আজ হঠাৎ সার্ভার বন্ধ করায় ইনস্ট্যান্ট সেবাটা দিতে পারেনি ব্যাংক কর্মকর্তারা। অনেক কাস্টমার ফেরত গেছেন। এটা তাদের জন্য সময় ও অর্থের অপচয়। তাই বিষয়টা আগেই জানিয়ে ইসির সার্ভার বন্ধ করা উচিত বলে মনে করেন ব্যাংকারসহ গ্রাহকরা।

সার্ভার বন্ধ নিয়ে মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) ইসির ইনফরমেশন সিস্টেম ব্যবস্থাপনা অধিশাখার (এনআইডি) সহকারী প্রোগ্রামার আমিনুল ইসলাম অভ্যন্তরীণ বিজ্ঞপ্তিতে জানান, সকাল থেকে সার্ভারের কাজ চলছে। তাই এনআইডি সংক্রান্ত সব সেবা ২০ সেপ্টেম্বর ২টা পর্যন্ত বন্ধ থাকবে। তবে এ ব্যাপারে কথা বলতে রাজি হননি ইসির উর্ধ্বতন কর্মকর্তারা।

প্রসঙ্গত, এনআইডি সার্ভারে ১১ কোটি ৯১ লাখ ৫১ হাজার ৪৪০ ভোটারের তথ্য আছে। এছাড়াও আছে ১০ লাখ রোহিঙ্গার তথ্য। এসব তথ্য থেকেই সেবা প্রদানকারী প্রতিষ্ঠানগুলো সেবাগ্রহীতাদের পরিচিতি নিশ্চিত করে নেয়।

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন