মঙ্গলবার, ২৩ জুলাই ২০২৪

শিরোনাম

ঈদুল আজহার পর বুধবার থেকে খুলছে খুলছে, চলবে নয়া সময় অনুযায়ী

মঙ্গলবার, জুন ১৮, ২০২৪

প্রিন্ট করুন

ঢাকা: ঈদুল আজহার ছুটির পর বুধবার (১৯ জুন) থেকে সরকারি অফিস খুলবে। দেশের সব সরকারি, আধা সরকারি, স্বায়ত্তশাসিত ও আধা স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের নয়া সময়সূচি অনুযায়ী অফিস চলবে সকাল নয়টা থেকে বিকাল পাঁচটা পর্যন্ত।

ঈদুল আজহার ছুটির পর, প্রথম কর্মদিবস থেকে নয়া এ অফিস সময়সূচি কার্যকর হচ্ছে। নয়া সময়সূচি অনুযায়ী যথারীতি কোর্ট-কাচারী ও স্টক মার্কেট চলবে। গেল ৩ জুন মন্ত্রিপরিষদের বৈঠকে এ সিদ্ধান্ত হয়। প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরে সচিবালয়ে সংবাদ সম্মেলনে বৈঠকের সিদ্ধান্ত জানান মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন।

বাংলাদেশে স্বাভাবিক সময়ে অফিস চলত সকাল নয়টা থেকে বিকাল পাঁচটা পর্যন্ত। কিন্তু, বিদ্যুৎ ও জ্বালানি সাশ্রয়ের জন্য ২০২২ সালের ১৫ নভেম্বর থেকে সরকারি, আধা সরকারি, স্বায়ত্তশাসিত ও আধা স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের অফিস সময় সকাল নয়টা থেকে বিকাল চারটা পর্যন্ত করা হয়। এখন ফের পূর্বের সময়সূচিতে ফিরছে অফিস সময়।

এ ব্যাপারে মন্ত্রিপরিষদ সচিব মাহবুব হোসেন বলেন, ‘রোববার থেকে বৃহস্পতিবার সকাল নয়টা থেকে পাঁচটা পর্যন্ত অফিস চলবে। তবে, দুপুর একটা থেকে দেড়টা পর্যন্ত নামাজ ও মধ্যাহ্নভোজের জন্য বিরতি থাকবে। আর শুক্রবার ও শনিবার ছুটি থাকবে।’

এখন কী কারণে অফিস সময় পুনঃনির্ধারণ করা হল সাংবাদিকদের এমন প্রশ্নের উত্তরে মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘এটিই তো স্বাভাবিক ছিল। দিনে আট ঘণ্টা কাজ হবে। পাঁচ দিনে ৪০ ঘণ্টা। এত দিন ৩৫ ঘণ্টা কাজ হত, কিন্তু সেটি বিশেষ ব্যবস্থা ছিল। এখন ফের মূল অবস্থায় আসা হল।’

সিএন/আলী

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন