শনিবার, ২০ এপ্রিল ২০২৪

শিরোনাম

উত্তর আমেরিকায় বঙ্গ সম্মেলনের ইতিহাসে কলঙ্কজনক অধ্যায়

সোমবার, জুলাই ১০, ২০২৩

প্রিন্ট করুন

আটলান্টিক সিটি, নিউ জার্সি: চরম অব্যবস্থাপনা ও বিশৃঙ্খলার মধ্য দিয়ে শেষ হয়েছে উত্তর আমেরিকার সবচেয়ে বড় বাঙালি উৎসব বঙ্গ সম্মেলন। তবে, শত অতৃপ্তির মাঝেও একদণ্ড শান্তি পরশ বুলিয়ে দিয়েছে বাংলাদেশের দুই তারকা শিল্পী চঞ্চল চৌধুরী ও মেহের আফরোজ শাওনের সঙ্গীত পরিবেশনা। গেল রোববার (২ জুলাই) যুক্তরাষ্ট্রের অন্যতম বৃহৎ মর্যাদাপূর্ণ ভেন্যু নিউ জার্সি অঙ্গরাজ্যের আটলান্টিক সিটি জিম হোয়েলান বোর্ডওয়াক হলের বিশাল মঞ্চে আধ ঘণ্টার যৌথ সংগীত পরিবেশনায় হাজারো দর্শকদের মাতিয়েছেন তারা।

৪৩ বছর ধরে চলা মূলত ভারতীয় বাঙালিদের উদ্যোগে বহির্বিশ্বের সবচেয়ে বড় উৎসব বঙ্গ সম্মেলনের এবারের আয়োজক ছিল স্থানীয় সংগঠন কেপিসি (কালী প্রদীপ চৌধুরী) বেঙ্গলি হল অব ফেম। নতুন এ সংগঠনটির অনুষ্ঠান আয়োজনে অনভিজ্ঞতা, সর্বোপরি সম্মেলনের আহ্বায়ক পার্থসারথী মুখোপাধ্যায়ের স্বেচ্ছাচারিতার কারণে বঙ্গ সম্মেলনের ইতিহাসে কলঙ্কজনক অধ্যায় রচিত হয়েছে। হোটেল, খাবার, অনুষ্ঠান আয়োজনসহ সবকিছুতেই ছিল চরম অব্যবস্থাপনা। আর এতে ক্ষুব্ধ হয়েছেন সম্মেলনে আগত চার হাজার অংশগ্রহণকারী।

এবারের বঙ্গ সম্মেলনে ভারতীয় বাঙালিদের সাথে বিপুল সংখ্যক প্রবাসী বাংলাদেশির অংশগ্রহণ ছিল চোখে পড়ার মত। বাংলাদেশ থেকে এসেছিলেন চঞ্চল চৌধুরী ও মেহের আফরোজ শাওন। তাদের যৌথ পরিবেশনা মুগ্ধ করে দর্শকদের।

তিন দিনের আয়োজনে দর্শক নন্দিত অন্যান্য আয়োজনের মধ্যে ছিল পণ্ডিত অজয় চক্রবর্তীর শাস্ত্রীয় সংগীতের আসর, পণ্ডিত তেজেন্দ্র নারায়ণ মজুমদারের সরোদ বাদন, রাগব চ্যাটার্জির একক ও ক্যাকটাস ব্যান্ডের পরিবেশনা, সর্বোপরি বলিউড সংগীত তারকা সনু নিগম ও জাভেদ আলীর পৃথক কনসার্ট।

এ সম্মেলনের সাহিত্য আসরের প্রধান আকর্ষণ ছিলেন বাংলাদেশের নির্বাসিত লেখিকা তসলিমা নাসরীন। এতে ভারতীয় সাহিত্যিক কুনাল বসু, সুবোধ সরকার, মৌসুমী সেন, রুদ্রশংকর, আমেরিকার সাহিত্যিক ক্যালোলিন রাইট ছাড়াও উল্লেখযোগ্য সংখ্যক প্রবাসী বাংলাদেশি লেখক অংশ নেন।

ভারতের বাংলা চলচ্চিত্র তারকাদের মধ্যে ছিলেন ঋতুপর্ণা সেনগুপ্তা, অনির্বাণ ভট্টাচার্য, পায়েল সরকার, সোহিনী সরকার, অনির্বাণ চক্রবর্তী, দেবশংকর হালদার, পরিচালক সুমন মুখোপাধ্যায় ও রেশমী মিত্র। বঙ্গ সম্মেলনে প্রথম বারের মত অনুষ্ঠিত হয় ইন্দো-ইটালিয়ান চলচ্চিত্র উৎসব। এতে ইতালির তারকা অভিনয় শিল্পী ও পরিচালকরা অংশ নেন।

সিএন/এমএ

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন