শনিবার, ২৭ জুলাই ২০২৪

শিরোনাম

একপেশে প্রেমের কষ্ট ভুলে কীভাবে এগিয়ে যাবেন জীবনে?

সোমবার, সেপ্টেম্বর ২৫, ২০২৩

প্রিন্ট করুন

লাইফস্টাইল ডেস্ক: প্রেম ভেঙে যাওয়ার অনুভূতি সত্যিই অত্যন্ত দুঃখের। যাদের জীবনে অন্তত এক বার প্রেম ভেঙেছে, তারা প্রত্যেকেই একমত হবেন- এ কথার সাথে। কিন্তু, প্রেম ভাঙার চেয়েও খারাপ যদি কিছু থেকে থাকে, তা হল একপেশে ভালবাসা। মানে এ এক বিচিত্র পরিস্থিতি। আপনি কোন পুরুষকে ভালবাসেন (উলটোটাও হতে পারে), কিন্তু কিছুতেই তাকে বলে উঠতে পারছেন না, তিনি আপনার চোখের সামনে ঘুরে বেড়াচ্ছেন আর আপনি মনে মনে দীর্ঘশ্বাস আর আড়ালে চোখের জল মুছছেন, এটা এক রকম একতরফা। আরেক রকম হল, আপনি নিজের অনুভূতির কথা তাকে জানালেন অথচ উনি পাত্তাই দিলেন না, তা হলে তা আরো বেশি কষ্টের। কারণ, এ ক্ষেত্রে প্রিয় মানুষের ভালবাসা না পাওয়ার সাথে যোগ হয় প্রত্যাখ্যাত হওয়ার বেদনা আর অপমানবোধ। পরে অনেকে হয়তো ফের মাথা তুলে দাঁড়িয়ে ওঠেন, কিন্তু বুকের গভীরে ক্ষতচিহ্ন হয়ে থেকে যায় সেই একতরফা প্রেমের স্মৃতি, মাঝখান থেকে জীবনের মূল্যবান সময় নষ্ট হয়ে যায় অনেকটাই!

এখন প্রশ্ন হচ্ছে, যখন সেই ক্ষতস্থান টাটকা, যে মুহূর্তে আপনি মনে লালন করছেন একতরফা ভালবাসা, সেই সময়টা যে নষ্ট হয়ে যাচ্ছে, সেই সময়ে কষ্ট থেকে একটু মুক্তি পাওয়ার কি কোন উপায় নেই? কী করলে মন একটু হালকা করতে পারবেন আপনি? কয়েকটা উপায় বললাম আমরা।

মানসিক প্রস্তুতি রাখুন: যে মুহূর্তে আপনার মনে কারোর জন্য বিশেষ অনুভূতি দানা বাঁধছে, ঠিক তখন থেকেই আপনাকে একটু মানসিক প্রস্তুতি নিয়ে রাখতে হবে। মাথায় রাখতে হবে যে, এই অনুভূতিটা একান্তভাবে আপনার নিজস্ব। উলটোদিকের ব্যক্তিটি তাতে সাড়া নাও দিতে পারেন। মানসিকভাবে নিজেকে প্রস্তুত রাখলে কষ্ট কম হবে।

মনের কথা চেপে রাখবেন না: চিঠি, মেসেজের মাধ্যমে হোক, মুখে হোক, মনের কথা ওকে জানিয়ে দিন। তা হলে ওর মনের ভাবটাও আপনি বুঝে নিতে পারবেন। দীর্ঘ দিন ধরে মনে আকাশকুসুম ভাবনাটাও দানা বাঁধতে পারবে না। ওর দিক থেকে সাড়া না পেলে আপনার জীবনে এগিয়ে যাওয়ার পথটাও খোলা থাকবে।

কষ্ট হওয়া স্বাভাবিক: ওর দিক থেকে প্রত্যাশিত সাড়া না পেলে নিজের মনের কষ্টটাকে চেপে রাখবেন না। আপনার আবেগের দাম রয়েছে, তাকে অস্বীকার করার মানে হয় না। নিজের সাথে সময় কাটান, নিজের কষ্টটাকে অনুভব করুন। ধীরে ধীরে এক সময় যন্ত্রণা ফিকে হতে শুরু করবে। রাতারাতি পরিস্থিতি পাল্টাবে না, সেই সময়টা নিজেকে দিন।

স্বাস্থ্যের যত্ন নিন: প্রেমে আশানুরূপ সাড়া না পাওয়ার ঘটনা আপনার আগে আরো অসংখ্য মানুষের জীবনে ঘটেছে, আপনার পরেও আরো অসংখ্য মানুষের জীবনে ঘটবে। আপনি একা নন। ফলে প্রেম না হওয়ার দুঃখে নাওয়া খাওয়া ছেড়ে দিলে আপনি এক দিকে যেমন নিজের প্রতি অবিচার করছেন, তেমনি আপনার আরও যে সব দায়িত্ব রয়েছে, তার প্রতিও অবিচার করছেন। ঠিকমত খাওয়া-দাওয়া করুন, হালকা ব্যায়াম করুন। শরীর সুস্থ থাকলে মাথাটাও ঠিকভাবে কাজ করবে।

আত্মবিশ্বাস ধরে রাখুন: একটা প্রেমে সাফল্য না পাওয়াটা যেন আপনার আত্মবিশ্বাসে আঁচড় কাটতে না পারে। সুন্দর পোশাক পরুন, সুন্দর করে সেজে থাকুন। ভাল বই পড়ুন। যে সব কাজ করতে আপনার ভাল লাগে, সে সব কাজে ডুবিয়ে দিন নিজেকে। ধীরে ধীরে জীবনকে নতুন করে ভাল লাগতে শুরু করবে।

আশা হারাবেন না: কোনমতেই নিরাশাকে জাঁকিয়ে বসতে দেবেন না। নিজের ক্ষমতার উপরে আস্থা রাখুন, নিজের ভবিষ্যৎ তৈরির কাজে মন দিন। নিশ্চিতভাবেই একটা সুন্দর জীবন অপেক্ষা করছে আপনার জন্য।

ভালবাসাকে অবসেশনে বদলে যেতে দেবেন না: এই পয়েন্টটা সবচেয়ে জরুরি। অনেক সময়ই পছন্দের মানুষের কাছ থেকে প্রত্যাশিত সাড়া না পেলে উদ্ভট আচরণ করতে থাকেন কেউ কেউ। সোশাল মিডিয়ায় তার উপর সারাক্ষণ নজরদারি চালানো, ফোন করে বা মেসেজ করে বিরক্ত করা, আত্মহত্যাপ্রবণ হয়ে ওঠা, এ সবই অবসেশনের লক্ষণ। কোনমতেই এই ফাঁদে পড়বেন না। চেষ্টা করুন এই মানসিকতা থেকে বেরিয়ে আসার। একান্ত সম্ভব না হলে কাউন্সেলারের সাহায্য নিতেই হবে।

সিএন/এমএ

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন