সোমবার, ২০ মে ২০২৪

শিরোনাম

এবার তথ্য জালিয়াতির অপরাধে ফেঁসে গেলেন ট্রাম্প

বুধবার, সেপ্টেম্বর ২৭, ২০২৩

প্রিন্ট করুন
ফেসবুক টুইটার ও গুগলের বিরুদ্ধে মামলা করলেন ট্রাম্প
ফেসবুক টুইটার ও গুগলের বিরুদ্ধে মামলা করলেন ট্রাম্প

সিএন প্রতিবেদন: বিপদ যেন পিছু ছাড়ছে না যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে। এবার তথ্য জালিয়াতির মামলায় তাকে দোষী সাব্যস্ত করেছে নিউইয়র্কের একটি আদালত।

বিচারক জানিয়েছেন, ডোনাল্ড ট্রাম্প বছরের পর বছর তাঁর রিয়েল এস্টেট ব্যবসাসংক্রান্ত তথ্য জালিয়াতি করেছেন এবং এই ব্যবসা তাঁকে খ্যাতি ও অর্থনৈতিক সমৃদ্ধির শিখরে পৌঁছে দিয়েছিল। শাস্তি হিসেবে নিউইয়র্কে ট্রাম্পের বেশ কিছু ব্যবসার লাইসেন্স বাতিল করার আদেশ দিয়েছেন আদালত।

জানা যায়, ট্রাম্পের বিরুদ্ধে এই দেওয়ানি মামলাটি দায়ের করেছিলেন নিউইয়র্কের অ্যাটর্নি জেনারেল লেটিয়া জেমস। মামলার বিচারক আর্থার অ্যাঙ্গরন রায় দিয়েছেন, ডোনাল্ড ট্রাম্প ও তাঁর প্রতিষ্ঠান তাদের সম্পদের অতি মূল্যায়ন করেছেন এবং নেট সম্পদ জালিয়াতির মাধ্যমে বেশি দেখিয়ে ব্যাংক, ইনস্যুরেন্স ও অন্যান্য আর্থিক প্রতিষ্ঠানকে প্রতারিত করেছেন। এসব করার মাধ্যমে ট্রাম্প ও তাঁর প্রতিষ্ঠান বিভিন্ন চুক্তি ও ঋণ বাগিয়ে নিয়েছেন।

অ্যাঙ্গরন তাঁর রায়ে এই অপরাধের শাস্তি হিসেবে নিউইয়র্কে ট্রাম্পের বেশ কিছু ব্যবসার লাইসেন্স বাতিল করার আদেশ দিয়েছেন। এই রায়ের ফলে নিউইয়র্কে ট্রাম্পের পক্ষে ব্যবসা পরিচালনা করা অসম্ভব হয়ে উঠবে। বিচারক আরও বলেছেন, তিনি ট্রাম্প অর্গানাইজেশনের কার্যক্রমের ওপর নজরদারি চালিয়ে যাবেন।

এ ছাড়া অ্যাঙ্গরন জানিয়েছেন, ট্রাম্প, তাঁর প্রতিষ্ঠান এবং সেগুলোর প্রধান নির্বাহীরা বারবার সেগুলোর বার্ষিক আর্থিক বিবৃতিতে মিথ্যা তথ্য প্রকাশ করেছেন এবং এর মাধ্যমে সহজ শর্তে ঋণ ও অন্যান্য বিমাসুবিধা বাগিয়ে নিয়েছেন। বিচারক বলেছেন, ‘এসব কৌশল সব সীমারেখা পেরিয়ে গেছে এবং আইন লঙ্ঘন করেছে।’ পাশাপাশি তিনি ট্রাম্পের দাবি—‘এসব ভুল আর্থিক বিবরণ প্রকাশ করার মাধ্যমে আমি কোনো ভুল করিনি’—প্রত্যাখ্যান করেছেন।

সিএন/এমটি

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন