সোমবার, ২০ মে ২০২৪

শিরোনাম

এবার ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম আনল নাসা

শুক্রবার, জুলাই ২৮, ২০২৩

প্রিন্ট করুন

ওয়াশিংটন ডিসি, যুক্তরাষ্ট্র: চাঁদে ও মঙ্গলে পাড়ি জমাতে বড় বড় সব প্রকল্প নিয়ে কাজ করছে যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা ন্যাশনাল অ্যারোনটিক্স অ্যান্ড স্পেস অ্যাডমিনিস্ট্রেশন (নাসা)। সাধারণ আমেরিকানসহ বিশ্ববাসীকে নিজেদের মিশন সম্পর্কে জানাতে ইউটিউবের মত ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্মের ওপরই ভরসা করতে হত মহাকাশ বিজ্ঞানে পৃথিবীর সবচেয়ে বড় প্রভাবশালী সংস্থাটিকে। এ নির্ভরতা কাটাতে চাইছে সংস্থাটি। তাইতো তারা নিয়ে এসেছে ‘নাসা প্লাস’ নামের ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম। বৃহস্পতিবার (২৭ জুলাই) নিজেদের ইউটিউব চ্যানেলে এ স্ট্রিমিং সেবার ভিডিও ট্রেলারও প্রকাশ করেছে নাসা।

অ্যান্ড্রয়েড ও আইওএসে নাসার অ্যাপ্লিকেশন, ফায়ার টিভি ও নাসার ওয়েবসাইটের ডেস্কটপ ও মোবাইল ভার্সনে নাসা প্লাসের ভিডিও দেখা যাবে। ভাবছেন, কনটেন্ট তৈরি করে রোজগার করবেন, তো সে আশায় গুড়েবালি।

নাসা বলছে, ‘তাদের ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্মে কোন বিজ্ঞাপন প্রদর্শন করা হবে না। নেটিজেনদের মহাকাশ সম্পর্কে জানাতে ও নাসার কার্যকলাপের তথ্য প্রকাশ করতেই এ প্ল্যাটফর্ম নিয়ে এসেছে তারা। নাসা নিয়ে ভিডিও সিরিজও থাকবে এতে। ইউটিউবের মত এখানেও আর্টেমিসের মত গুরুত্বপূর্ণ মিশনের সরাসরি উৎক্ষেপণ দেখানো হবে।’

নাসার কর্মী মার্ক ইটকাইন্ড প্রেস বিজ্ঞপ্তিতে বলেছেন, ‘নতুন এ ভিডিও স্ট্রিমিংসেবায় আকাশ ও মহাকাশের অজানাকে জানতে নাসা কীভাবে কাজ করে, সেই গল্প বলা হবে।’

এরই মধ্যে সার্ভিসটির একটি বেটা সংস্করণ উন্মোচন করেছে নাসা। এ সংস্করণ কেমন লাগল- দর্শকদের তা-ও জানানোর সুযোগ থাকছে। এর আলোকে ভবিষ্যতে সেবাটিতে পরিবর্তন আনার বিষয়টিও ভাবনায় রেখেছে তারা।

সিএন/এমএ

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন