বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

শিরোনাম

এশিয়াড: নিউইয়র্কে বসবাসকারী বাংলাদেশী নারী বক্সার জিনাতের বিদায়

বৃহস্পতিবার, সেপ্টেম্বর ২৮, ২০২৩

প্রিন্ট করুন

হাংজু, চীন: ১৯তম এশিয়ান গেমসের পঞ্চম দিন বক্সিংয়ের প্রি কোয়ার্টার থেকে বিদায় নিয়েছেন নিউইয়র্কে বসবাসকারী বাংলাদেশী নারী বক্সার জিনাত ফেরদৌস। বুধবার (২৭ সেপ্টেম্বর) মঙ্গোলিয়ার ইয়েসুগেন ওয়ুনতসেতসেগের কাছে ৫-০ পয়েন্টের ব্যবধানে হেরেছেন তিনি।

হাংজু জিমনেসিয়ামে ৫০ কেজি ওজন শ্রেণিতে প্রথম বার বাংলাদেশের জার্সিতে নেমেছিলেন জিনাত। প্রতিদ্বন্দ্বিতায় পাঁচ বিচারকের সবাই জিনাতের বিপক্ষে রায় দিয়েছেন। ফলে, ৫-০ ব্যবধানে হার মানতে হয় তাকে।

বলে রাখা ভাল, যুক্তরাষ্ট্রে বিভিন্ন প্রাদেশিক পর্যায়ে খেলার অভিজ্ঞতা রয়েছে বাংলাদেশী বংশোদ্ভুত এই বক্সারের। সেখানকার বক্সিংয়ের মান খুবই উন্নত। যে কারণে বাংলাদেশের হয়ে খেলার আগ্রহ প্রকাশ করায় তাকে দেশের হয়ে এশিয়ান গেমসে অংশগ্রহণের সুযোগ করে দেয় বক্সিং ফেডারেশন। তবে, দেশের হয়ে তার অভিষেকটি খুব একটা সুখকর হয়নি।

বাংলাদেশের হয়ে অভিষেকে হতাশ হলেও ভবিষ্যতের জন্য আরো বেশী করে প্রস্তুতি নিতে চান এই বক্সার। সেই সাথে আগামীতেও বিভিন্ন প্রতিযোগিতায় বাংলাদেশের প্রতিনিধিত্ব করতে চান তিনি। আগামী বছর প্যারিস অলিম্পিকেও অংশগ্রহণের স্বপ্ন দেখছেন জিন্নাত।

হাংজু গেমসে বাংলাদেশের জার্সি পড়ে সরাসরি প্রি-কোয়ার্টার ফাইনাল খেলতে নেমে পরাজিত হওয়ার পর জিনাত বলেন, ‘বাংলাদেশের প্রতিনিধিত্ব করতে পেরে আমার দারুন লাগছে। প্রতিপক্ষ আমার চেয়ে কিছুটা শক্তিশালী ছিলেন ও বেশ ইতিবাচক ছিলেন। আমি নিজের সেরাটা দিয়ে লড়েছি।’

যুক্তরাস্ট্রের বিভিন্ন প্রাদেশিক প্রতিযোগিতায় ভাল পারফর্মেন্স করলেও এশিয়ান গেমেসে তার পারফর্মেন্স দেখে হতাশ হয়েছেন অনেকেই।

এক প্রশ্নের উত্তরে জিনাত বলেন, ‘এশিয়ায় অনেক ভাল বক্সার আছেন।’

তার মঙ্গোলিয় প্রতিপক্ষও বেশ অভিজ্ঞ ও পেশাদার বক্সার বলে উল্লেখ করেছেন জিন্নাত।

সিএন/এমএ

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন