শনিবার, ২৭ জুলাই ২০২৪

শিরোনাম

এসেছেন ৪৫ বাংলাদেশি, ফিরলেন মিয়ানমারের ১৩৪ সেনা

রবিবার, জুন ৯, ২০২৪

প্রিন্ট করুন

মিয়ানমারের রাখাইন রাজ্যের কারাগারে বন্দি ৪৫ বাংলাদেশি তাদের নাগরিকত্ব যাচাই শেষে বাংলাদেশে ফিরেছেন। একই সঙ্গে মিয়ানমারে চলমান অভ্যন্তরীণ সংঘর্ষে বাংলাদেশে আশ্রয় নেওয়া দেশটির সীমান্ত রক্ষী (বিজিপি) ও অন্যান্য সদস্যের ১৩৪ জনকে ফেরত পাঠানো হয়েছে।

মিয়ানমারের জাহাজ ইউএমএস শিন ডুইন ৪৫ বাংলাদেশিকে নিয়ে শনিবার সকালে সিট্যুয়ে বন্দর থেকে রওয়ানা হয়ে কক্সবাজার বিআইডব্লিউটিএ ঘাটে পৌঁছে। রোববার মিয়ানমারের ওই ১৩৪ জনকে নিয়ে বাংলাদেশ ত্যাগ করে।

সম্প্রতি পররাষ্ট্র মন্ত্রণালয় আয়োজিত আন্তঃমন্ত্রণালয় সভার সিদ্ধান্তে এ কার্যক্রম সম্পন্ন হলো। মিয়ানমার অনুবিভাগের সমন্বয়ে ইয়াঙ্গুনের বাংলাদেশ দূতাবাস এবং সিট্যুয়ের বাংলাদেশ কনস্যুলেটের কর্মকর্তারা স্থানীয় কর্তৃপক্ষের সঙ্গে সমন্বয়, সাক্ষাতকার ও যাচাইকরণ প্রক্রিয়া পরিচালনা এবং ট্রাভেল পারমিট প্রদান কার্যক্রম পরিচালনা করে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের পরিচালক (মিয়ানমার) জাহাজে গিয়ে বাংলাদেশিদের গ্রহণ করেন। স্বরাষ্ট্র মন্ত্রণালয়, বিজিবি, কোস্টগার্ড, জেলা প্রশাসন, জেলা পুলিশ ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সহায়তায় প্রত্যাগত বাংলাদেশিদের ইমিগ্রেশন, স্বাস্থ্য পরীক্ষা, অন্যান্য কাজ এবং মিয়ানমারের সেনাসহ সবাইকে ফেরতদান সম্পন্ন হয়। দেশে নিযুক্ত মিয়ানমার দূতাবাসের প্রতিনিধির উপস্থিতিতে তাদের বিজিপি কর্মকর্তাদের কাছে হস্তান্তর করা হয়।

উল্লে­খ্য, চলতি বছরে তিন পর্যায়ে মিয়ানমারের বিজিপি ও অন্যান্য মোট ৭৫২ সদস্যকে মানবিক বিবেচনায় আশ্রয়দান ও প্রত্যাবর্তনের ব্যবস্থা করা হয়েছে। ইতোপূর্বে ২৪ এপ্রিল মিয়ানমার থেকে আরও ১৭৩ জনসহ এ বছর মোট ২১৮ বাংলাদেশিকে ফিরিয়ে আনা হয়েছে।

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন