সোমবার, ২০ মে ২০২৪

শিরোনাম

ওমরাহ পালনে নারীদের জন্য ড্রেসকোড চালু করল সৌদি আরব

শনিবার, সেপ্টেম্বর ১৬, ২০২৩

প্রিন্ট করুন
আজ পবিত্র হজ 1
আজ পবিত্র হজ 1

সিএন প্রতিবেদন: পবিত্র মক্কায় ওমরাহ বা অন্যান্য তীর্থযাত্রার ক্ষেত্রে নারীদের জন্য পোশাক সম্পর্কিত নিয়ম ঘোষণা করেছে সৌদি আরব কর্তৃপক্ষ।

সৌদি আরবের হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয় টুইট করে বলেছে, নারী ওমরাহ পালনকারীরা নির্দিষ্ট নিয়ম মেনে নিজের পছন্দ অনুযায়ী পোশাক পরতে পারবেন। পোশাকটি অবশ্যই ঢিলেঢালা হতে হবে, কোনো ধরনের অলংকার থাকা যাবে না এবং নারীর দেহ সম্পূর্ণরূপে ঢেকে রাখতে হবে।

সৌদি আরবে চলমান ওমরাহর মৌসুমকে কেন্দ্র করে এ নিয়মগুলো ঘোষণা করা হলো।

দুই মাস আগে শুরু হওয়া এ বছরের মৌসুমে প্রায় ১ কোটি মুসলিম ওমরাহ পালনের উদ্দেশ্যে মক্কায় ভ্রমণ করবেন বলে আশা করছে সৌদি আরব। করোনা মহামারির কারণে তিন বছর হজ পালনে বিধিনিষেধ থাকার পর এ বছর প্রায় ১৮ লাখ মুসলিম হজে অংশ নেন।

যারা শারীরিকভাবে ও আর্থিকভাবে হজ পালনে সক্ষম নন, সাধারণত তাঁরাই সৌদি আরবে ওমরাহ পালন করতে যান।

এবার ওমরাহ যাত্রীদের ভিসা সহজ করেছে সৌদি আরব। ব্যক্তিগত, ভিজিট এবং টুরিস্ট ভিসায় ওমরাহ পালনের সুযোগ দেওয়া হচ্ছে। ভিসার জন্য আবেদন করা যাচ্ছে অনলাইনেই। এ ছাড়া ওমরাহ ভিসার মেয়াদ ৩০ দিন থেকে বাড়িয়ে ৯০ দিন করা হয়েছে। জল, স্থল ও আকাশপথে আসার ওমরাহ যাত্রীরা এখন আরও বেশি দিন সৌদি আরবে অবস্থান করতে পারবেন।

সৌদি কর্তৃপক্ষ আরও জানিয়েছে, গালফ কো–অপারেশন কাউন্সিলের (জিসিসি) সদস্য দেশগুলোতে অবস্থানরত যে কোনো পেশার বিদেশি নাগরিকেরা টুরিস্ট ভিসায় সৌদি আরবে যেতে পারবেন এবং এ সময় ওমরাহ পালনে বাধা নেই।

এ ছাড়া সৌদি আরবের বর্তমান নিয়ম অনুযায়ী, মাহরাম (রক্তের সম্পর্কীয় আত্মীয়) পুরুষকে সঙ্গে নেওয়া ছাড়াও নারী ওমরাহ করতে পারবেন।

সিএন/এমটি

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন