শুক্রবার, ২১ জুন ২০২৪

শিরোনাম

ওমিক্রন নির্দিষ্ট করোনা বুস্টারের আহ্বান মার্কিন চিকিৎসা বিশেষজ্ঞদের

বুধবার, জুন ২৯, ২০২২

প্রিন্ট করুন

ওয়াশিংটন: যুক্তরাষ্ট্রের চিকিৎসা বিশেষজ্ঞদের একটি প্যানেল ওমিক্রন নির্দিষ্ট করোনা বুস্টারের আহ্বান জানিয়েছেন। কারণ মনে করা হচ্ছে, করোনা টিকা চলমান ঋতুভিত্তিতে প্রয়োজন হবে যেমনটা ইনফ্লুয়েঞ্জার ক্ষেত্রে হচ্ছে।

ফুড এন্ড ড্রাগ এডমিনিস্ট্রেশন (এফডিএ) দ্বারা গঠিত এ কমিটির প্রস্তাবের পক্ষে ১৯টি ভোট পড়ে, বিপক্ষে ভোট দেয় দুইজন। 

বিশেষজ্ঞদের বৈঠকের আগে এফডিএর সিনিয়র বিজ্ঞানী পিটার মার্কস বিষয়টির জটিলতা তুলে ধরে বলেন, ‘ভাইরাসটি সম্পর্কে করা ভবিষ্যদ্ববাণী ঠিক থাকছে না। এটি ফ্লুর চেয়েও দ্রুত মিউটেশন ঘটাতে পারে।’

তিনি বলেন, ‘আমরা খুবই চ্যালেঞ্জিং ক্ষেত্রে কাজ করছি। কারণ, আমাদের কারো কাছেই কোন ক্রিস্টাল বল নেই।’

এ দিকে, টিকা প্রস্তুতকারক ফাইজার ও মর্ডানা এর আগে ওমিক্রন নির্দিষ্ট টিকা মাধ্যমে এন্টিবডি তৈরির ইতিবাচক তথ্যের কথা ঘোষণা করেছিল। তারা মঙ্গলবারও (২৮ জুন) এ সংক্রান্ত তথ্য উপস্থাপন করে।

আলোচনাকালে বিশেষজ্ঞদের অধিকাংশই এমন একটি টিকা তৈরির পক্ষে মত দেন, যা ওমিক্রন নির্দিষ্ট হওয়ার পাশাপাশি উহান থেকে যে করোনা ভাইরাস ছড়িয়ে পড়েছিল, তা মোকাবেলাতেও সক্ষম হয়।

মর্ডানা কিংবা ফাইজার কেউ এ ধরনের টিকা এখনো তৈরি করে নি। কিন্তু এ দুই কোম্পানির প্রতিনিধিরা বলেছেন, ‘তারা আগামী তিন মাসের মধ্যে উৎপাদনে যেতে পারে।’

এ দিকে, চলতি বছরের প্রথমদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থাও (হু) একটি ব্যাপক প্রতিরোধ ব্যবস্থা তৈরির লক্ষ্যে ওমিক্রন নির্দিষ্ট বুস্টার ডোজের সুপারিশ করেছিল।

সিএন/এমএ

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন