বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

শিরোনাম

ওয়াগনার গ্রুপের ওপর নতুন নিষেধাজ্ঞা জারি যুক্তরাষ্ট্রের

বৃহস্পতিবার, জুন ২৯, ২০২৩

প্রিন্ট করুন

ওয়াশিংটন, যুক্তরাষ্ট্র: রাশিয়ার ভাড়াটে যোদ্ধাদের গ্রুপ ওয়াগনারের ওপর নতুন নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। এবার তাদের বিরুদ্ধে অবৈধ সোনা লেনদেনের অভিযোগ এনেছে যুক্তরাষ্ট্র।

ওয়াগনারের বিরুদ্ধে অভিযোগ ‘সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক, সংযুক্ত আরব আমিরাত ও রাশিয়াভিত্তিক সংস্থাগুলোর সাথে ‘অবৈধ সোনা লেনদেনে জড়িত ওয়াগনাররা।’

যুক্তরাষ্ট্রের ট্রেজারি বিভাগের কর্মকর্তা ব্রায়ান নেলসন বিবৃতিতে বলেন, ‘সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক ও মালির মত দেশগুলোতে প্রাকৃতিক সম্পদ শোষণের মাধ্যমে নিজেদের নৃশংস ক্রিয়াকলাপের অর্থায়ন করে থাকে ওয়াগনার গ্রুপ৷ আফ্রিকা, ইউক্রেন ও অন্য কোথাও তাদের তৎপরতা রোধে সজাগ থাকবে যুক্তরাষ্ট্র।’

এ দিকে, যুক্তরাষ্ট্র আগেই ওয়াগনারকে একটি অপরাধী সংগঠন বলে আখ্যায়িত করেছে। শুধু তাই নয়, ওয়াগনারের শীর্ষ নেতাদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছিল যুক্তরাষ্ট্র।

গেল সপ্তাহে ওয়াগনার বাহিনী পুতিনের বিরুদ্ধে বিদ্রোহ করে বসে। তারা দলবল মস্কোর দিকে এগোতে থাকে। তবে, ২৪ ঘণ্টা না পেরুতেই বেলারুশের প্রেসিডেন্টের ডাকে মত পাল্টান ওয়াগনার প্রধান প্রিগোজিন। তিনি এখন বেলারুশে আছেন বলা জানা গেছে। তবে, তার বিরুদ্ধে রাশিয়ান সরকারের করা মামলার রয়ে গেছে।

সিএন/এমএ

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন