রবিবার, ২৩ জুন ২০২৪

শিরোনাম

ওহাইয়োর কলম্বাস চিড়িয়াখানায় বাঘের মৃত্যু করোনায়

সোমবার, জুলাই ৪, ২০২২

প্রিন্ট করুন

চলমান ডেস্ক: ওহাইয়ো অঙ্গরাজ্যের একটি চিড়িয়াখানায় করোনা ভাইরাসে এক বাঘের মৃত্যু হয়েছে। চিড়িয়াখানা কর্তৃপক্ষ ১৪ বছর বয়সী বাঘটির মৃত্যুর খবর নিশ্চিত করেছে। জুপিটার নামের এ বাঘটি প্রথমে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছিল। পরে করোনা থেকে তার নিউমোনিয়া হয়েছিল। খবর ওয়াশিংট পোস্ট, ডয়চে ভেলের।

রোববার (৩০ জুন) কলম্বাস চিড়িয়াখানায় বাঘটির মৃত্যু হয়। করোনার কারণেই তার মৃত্যুর হয়েছে বলে জানিয়েছেন কর্মকর্তারা।

চিড়িয়াখানার একটি বিবৃতিতে বলা হয়েছে, ‘দীর্ঘ দিন ধরে শারীরিক অসুস্থতার কারণে চিকিৎসা করা হচ্ছিল বাঘটির। এর ফলে ভাইরাসের হানায় সে আরো কাবু হয়ে পড়েছিল। ভাইরাসও সহজেই হানা দিয়েছিল তার শরীরে।

১৫তম জন্মদিনের কয়েক সপ্তাহ আগেই মৃত্যু হল জুপিটারের। সাধারণত আমুর বাঘ বা সাইবেরিয়ার বাঘ চিড়িয়াখানার মত কোন ঘেরাটোপে থাকলে ২০ বছর পর্যন্ত বাঁচে।

গত ২২ জুন বাঘটির দায়িত্বে থাকা কর্তৃপক্ষ জানায়, জুপিটার ক্ষুধা হারিয়ে ফেলেছে। বাঘটিকে যারা দেখতেন, সেই ‘কিপার’রাও তার থেকে কোন সাড়া পান নি। হাঁটতে চলতেও চাইছিল না সে।

চিড়িয়াখানা কর্তৃপক্ষ জানিয়েছে, বাঘটিকে সংজ্ঞাহীন করা হয়েছিল চিকিৎসার প্রয়োজনে। তখন একটি সংক্রমণের কথা জানা যায়। চিকিৎসাও শুরু হয়। কিন্তু খাওয়া-দাওয়া করতে বা সামান্য নড়াচড়া করতেও সে চাইছিল না।

টেক্সাস এ অ্যান্ড এম বিশ্ববিদ্যালয়ের পশু সংক্রামক রোগ বিশেষজ্ঞ সারা হ্যামার জানিয়েছেন, প্রাণীদের মধ্যে করোনা ভাইরাস সংক্রমণ অত্যন্ত বিরল। প্রাণীদের ক্ষেত্রে পরীক্ষাও খুব কমই করা হয়। কিন্তু কলম্বাস চিড়িয়াখানায় সেই পরীক্ষার প্রমাণ রয়েছে।

২০২১ সালের অক্টোবরে ওহাইয়োর হনলুলুর চিড়িয়াখানায় করোনা সংক্রমণে একটি সিংহের মৃত্যু হয়। নভেম্বর মাসে নেব্রেস্কা চিড়িয়াখানায় তিনটি তুষারচিতার মৃত্যুর হয় করোনা সংক্রান্ত জটিলতা থেকেই। ভাইরাসের হানা রুখতে সংরক্ষিত অরণ্য, চিড়িয়াখানা ও অন্য কেন্দ্রের প্রাণীদের টিকা দিয়েছে আমেরিকা।

সিএন/এমএ

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন