বুধবার, ২২ মে ২০২৪

শিরোনাম

কঙ্গোর বিরোধী নেতার গ্রেফতারে ব্লিংকেনের উদ্বেগ প্রকাশ

শুক্রবার, আগস্ট ১২, ২০২২

প্রিন্ট করুন

ডেস্ক রিপোর্ট: যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন কঙ্গো গণতান্ত্রিক প্রজাতন্ত্রকে (ডিআরসি) অবাধ, সুষ্ঠু ও সময়মত নির্বাচন করতে উৎসাহিত করেছেন এবং একটি সংক্ষিপ্ত সফরে কঙ্গোতে পৌঁছানোর পর পরই গ্রেফতার হওয়া কঙ্গোর বিরোধী নেতাকে আটক করার বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছেন।

তিনি বলেছেন, ‘আমরা আরো তথ্য পাওয়ার চেষ্টা করছি। আমরা এখানে সরকারে আমাদের সহকর্মীদের সাথে এটি উত্থাপন করেছি, আমরা ডিআরসি-র আইনেকে পূর্ণ সম্মান করি। তবে রাজনৈতিক অবস্থানকে হ্রাস করতে পারে, এমন পদক্ষেপ নিয়ে আমরা উদ্বিগ্ন। বিশেষ করে দেশটি যখন নির্বাচনের দিকে যাচ্ছে।’

মঙ্গলবার (৯ আগস্ট) ডিআরসি প্রেসিডেন্ট ফেলিক্স শিসেকেডির সাবেক ঘনিষ্ঠ রাজনৈতিক মিত্র কিন্তু বর্তমানে বিরোধী এমন একজন রাজনৈতিক নেতাকে গ্রেফতার করা হয়।

তার আইনজীবীরা বলেছেন, ‘কাবুন্দের বিরুদ্ধে রাষ্ট্র প্রধানের অবমাননার অভিযোগ আনা হয়েছে। কাবুন্দকে এক সময় শিসেকেদির ক্ষমতায় উত্থানের পেছনে একজন নেতৃস্থানীয় ব্যক্তিত্ব হিসেবে দেখা হত। এ বছরের শুরুর দিকে দুইজনের মধ্যে বিচ্ছেদ ঘটে ও কাবুন্দ তার নিজস্ব রাজনৈতিক দল প্রতিষ্ঠা করেন।

ইউনাইটেড স্টেটস এজেন্সি ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট (ইউএসএইড) ডিআরসির নির্বাচনে শান্তিপূর্ণ রাজনৈতিক অংশগ্রহণ ও স্বচ্ছতা বাড়াতে অতিরিক্ত এক কোটি ডলার দেয়ার পরিকল্পনা করেছে। এর ফলে কঙ্গোর নির্বাচনের জন্য যুক্তরাষ্ট্রের মোট সহায়তার পরিমাণ দুই কোটি ৩৭ লাখ ৫০ হাজার ডলারে পৌছেছে।

মধ্য আফ্রিকার দেশটিতে আগামী বছর প্রেসিডেন্ট, আইনসভা ও প্রাদেশিক পরিষদের নির্বাচন হওয়ার কথা রয়েছে।

সিএন/এমএ

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন