রবিবার, ২৩ জুন ২০২৪

শিরোনাম

কনস্যুলার সেবার মান নিয়ে অসন্তোষ নিউইয়র্কের প্রবাসীরা

শনিবার, জুলাই ৯, ২০২২

প্রিন্ট করুন

চলমান নিউইয়র্ক ডেস্ক: নিউইয়র্কে বাংলাদেশ কনস্যুলেটের সেবার মান নিয়ে সন্তোষ প্রকাশ করে কিছু প্রস্তাবনা তুলে ধরেছেন প্রবাসী বাংলাদেশিরা। বৃহস্পতিবার (৭ জুলাই) অনুষ্ঠিত আলোচনায় অসন্তোষ প্রকাশ করেন প্রবাসীরা। সেবার মান আরো বাড়াতে প্রবাসীদের সাথে উন্মুক্ত এ আলোচনায় অনুষ্ঠিত হয়। এতে কনসাল জেনারেল মোহাম্মদ মনিরুল ইসলাম সেবাগ্রহীতাদের কাছে বিভিন্ন পরামর্শ চান।

আলোচনায় কনস্যুলেটের সেবার মান উত্তরোত্তর বৃদ্ধিতে কনস্যুলেটের আন্তরিকতা ও নিরলস প্রচেষ্টার কথা পুনর্ব্যক্ত করেন কনসাল জেনারেল মনিরুল ইসলাম। তিনি বলেন, ‘প্রবাসী বাংলাদেশিদের সেবা ও কল্যাণে কনস্যুলেট সব সময় প্রস্তুত ও প্রতিশ্রুতিবদ্ধ।’

আলোচনায় কনস্যুলেটের কর্মকর্তাদের মধ্যে কাউন্সিলর আয়শা হক, প্রথম সচিব প্রসূন কুমার চক্রবর্তী এবং প্রথম সচিব ও দূতালয় প্রধান ইসরাত জাহান পাসপোর্ট নবায়ন, নো ভিসা রিকোয়ার্ড আবেদন, ভিসা প্রাপ্তির আবেদন, দ্বৈত নাগরিক সনদের আবেদন, আমমোক্তারনামা সত্যায়নসহ কনস্যুলেট কর্তৃক প্রদত্ত সেবাগুলোর বিস্তারিত বর্ণনা দেন ও উপস্থিত সেবাগ্রহীতাদের চাওয়া অনুযায়ী বিভিন্ন তথ্যাদি দেন।

তারা পর্যায়ক্রমে সব সেবা ডিজিটালাইজ করার অভিপ্রায় ব্যক্ত করে তারা কনস্যুলেট কর্তৃক গৃহীত সাম্প্রতিক পদক্ষেপগুলোর কথা তুলে ধরেন। এ সময় কর্মকর্তারা সেবাগ্রহীতাদের নিউইয়র্ক কনস্যুলেট জেনারেলের ওয়েব পেজ ও ফেসবুক পেজ পরিদর্শন করার জন্য বিশেষভাবে অনুরোধ জানান। এতে বিভিন্ন সেবা গ্রহণের জন্য সরকার কর্তৃক প্রদত্ত ডকুমেন্টস ও নিয়মাবলির কথা উল্লিখিত রয়েছে, যা সেবাগ্রহীতাদের সেবা গ্রহণকে আরো সহজতর করবে বলে আশাবাদ প্রকাশ করা হয়।

এরপর কনস্যুলেটের সেবার মানকে সমুন্নত রাখতে মোহাম্মদ মনিরুল ইসলাম উপস্থিত সবার পরামর্শ ও মতামত আহবান করেন। উপস্থিত সেবাগ্রহীতারা কনস্যুলেট সেবাকে আরো সহজ, সাবলীল ও ত্বরান্বিত করার বিষয়ে তাদের মতামত প্রকাশ করেন।

মনিরুল ইসলাম ভবিষ্যতে এ ধরনের আলোচনা অব্যাহত রাখার আশা প্রকাশ করেন।

সিএন/এমএ

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন