সোমবার, ২০ মে ২০২৪

শিরোনাম

ক্যাপিটাল হিলে দাঙ্গার ঘটনায় গ্রেফতারের শঙ্কায় ট্রাম্প

শুক্রবার, জুলাই ২১, ২০২৩

প্রিন্ট করুন

ওয়াশিংটন ডিসি, যুক্তরাষ্ট্র: ২০২১ সালের ৬ জানুয়ারি ক্যাপিটাল হিলে দাঙ্গা এবং ২০২০ সালের নির্বাচনী ফলাফলকে চ্যালেঞ্জ করার ঘটনায় ফেডারেল তদন্তে গ্রেফতার হতে পারেন বলে আশঙ্কা প্রকাশ করেছেন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন। মঙ্গলবার (১৮ জুলাই) ট্রুথ স্যোশাল প্ল্যাটফর্মে এ আশঙ্কার কথা জানান তিনি।

তিনি বলেন, ‘রোববার (১৬ জুলাই) রাতে সরকারের বিশেষ কাউন্সেল জ্যাক স্মিথের কাছ থেকে একটি চিঠি পেয়েছিলেন। তাতে জানানো হয়েছে, ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনের ফল উল্টে দেয়ার চেষ্টার ঘটনায় তাকে টার্গেট করে তদন্ত চলছে।’

ট্রাম্প তার পোস্টে জানান, একটি গ্র্যান্ড জুরির কাছে তাকে আত্মসমর্পণ করতে বলা হয়েছে, বেশিরভাগ সময়েই যার অর্থ গ্রেফতার ও অভিযোগনামা দায়ের।

তবে, এ নিয়ে বিশেষ কৌঁসুলি তাৎক্ষণিকভাবে গণ মাধ্যমের প্রশ্নের কোন উত্তর দেননি।

ফৌজদারি অপরাধের ট্রাম্পের বিরুদ্ধে এটি হবে তৃতীয় কোন অভিযোগ। এর আগে গোপনীয় সরকারি দলিল অপব্যবহারের অভিযোগ আনা হয়েছে তার বিরুদ্ধে। জ্যাক স্মিথ এটা নিয়ে জুন মাসেই ট্রাম্পের বিরুদ্ধে মামলা করেছেন।

এছাড়া, ট্রাম্পের বিরুদ্ধে ২০১৬ সালে নিউইয়র্কে পর্ন তারকা স্টর্মি ড্যানিয়েলসের মুখ বন্ধ রাখার জন্য তাকে গোপনে অর্থ প্রদানের ব্যাপারে মিথ্যাচারের অভিযোগ আনা হয়েছে। সেই মামলার বিচার শুরু হবে আগামী বছর মার্চ মাসে।

অন্য দিকে, গোপন দলিল সংক্রান্ত মামলার তারিখ ঠিক করা নিয়ে প্রেসিডেন্টের আইনজীবীরা এখনো সরকারি কৌঁসুলিদের সাথে দরকষাকষি করছে।

নিজস্ব ট্রুথ সোশ্যাল প্ল্যাটফর্মে পোস্টে ট্রাম্প দাবি করেছেন, তাকে একটি চিঠি পাঠানো হয়েছে ‘যাতে বলা হয়েছে আমি ৬ জানুয়ারির গ্র্যান্ড জুরি তদন্তের একটি টার্গেট ও আমাকে গ্র্যান্ড জুরির কাছে আত্মসমর্পণের জন্য মাত্র চার দিন সময় দেয়া হয়েছে, সব সময় যার অর্থ গ্রেফতার ও অভিযোগনামা দায়ের।

সিএন/এমএ

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন