মঙ্গলবার, ২৩ জুলাই ২০২৪

শিরোনাম

কর্মীদের ‘শ্রম অধিকার’ সম্পর্কে জানানো বাধ্যতামূলক করলো নিউইয়র্ক

শুক্রবার, জুলাই ৫, ২০২৪

প্রিন্ট করুন
শ্রম
একাধিক ভাষায় জুলাই থেকে এই বিধান জারি করেছে সংশ্লিষ্ট প্রশাসন

ইফতেখার ইসলাম: নিউইয়র্কে কর্মীদের ‘শ্রম অধিকার’ সম্পর্কে জানানো বাধ্যতামূলক করেছে ভোক্তা ও কর্মী সুরক্ষা বিভাগ। একাধিক ভাষায় জুলাই থেকে এই বিধান জারি করেছে সংশ্লিষ্ট প্রশাসন।

স্থানীয় এক অধ্যদেশের আওতায় জুলাই থেকে চাকুরিতে নিয়োগকর্তাদের জন্য এই বিধান করা হয়েছে। সম্প্রতি প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানায় ভোক্তা ও কর্মী সুরক্ষা বিভাগ।

‘কর্মে আপনার অধিকার জানুন’ স্থানীয় আইনে বলা হয়, নিয়োগকর্তাদের এখন থেকে কর্মীদের অধিকার সম্পর্কে সচেতন হতে হবে এবং তাদের সেসব বিষয়ে জানাতে আইনগত বাধ্য।

আর এই আইন বাস্তবায়নে ১ জুলাই থেকে প্রতিটি কর্মচারীকে তার অধিকার সংক্রান্ত একটি কপি প্রদান করতে হবে বলে উল্লেখ করা হয় বিজ্ঞপ্তিতে।

সেইসাথে নিয়োগকর্তাদের অবশ্যই কর্মক্ষেত্রে বহুভাষিক ‘কর্মে আপনার অধিকার জানুন’ পোস্টার পোস্ট করতে হবে। লক্ষ্য করতে হবে কর্মীরা যাতে সহজেই এটি দেখতে পান। এছাড়া শ্রমিকদের সুবিধার জন্য অনলাইনে এই ছড়িয়ে দিতে হবে।

নিউইয়র্কে শ্রমিকদের কিছু অধিকার

নিউইয়র্কে শ্রমিকদের প্রধান অধিকারগুলোর মধ্যে একটি হলো- শ্রমিকরা তাদের অধিকার প্রয়োগ করতে চাইলে নিয়োগকর্তারা কোন নেতিবাচক ব্যবস্থা গ্রহণ করতে পারবে না।

অন্যান্য অধিকারগুলোর মধ্যে রয়েছে-নির্দিষ্ট সময়, অসুস্থ দিনগুলোর সাথে একটি ন্যায্য মজুরির সুরক্ষা, নির্দিষ্ট ব্যক্তিগত ইভেন্টের জন্য প্রতি বছর দুই ব্যবসায়িক দিন পর্যন্ত অস্থায়ী সময়সূচি পরিবর্তনের অধিকার এবং অন্যদের মধ্যে অবৈতনিক ছুটি নেওয়ার অধিকার।

এছাড়া ফাস্ট ফুড প্রতিষ্ঠান, খুচরা নিরাপত্তা এবং ইউটিলিটি, ডেলিভারি কর্মী, স্বাধীন ঠিকাদার এবং মুদি দোকানের কর্মচারীদের জন্য স্পেসিফিকেশন যোগ করা হয়েছে।

কর্মীদের যদি কোনো প্রশ্ন বা অভিযোগ থাকে, তাহলে ৩১১ নম্বরে কল করে প্রয়োজনীয় সহায়তা পেতে পারবেন বলেও কর্মী সুরক্ষা আইনে উল্লেখ করা হয়।

আরও তথ্যের জন্য ভোক্তা ও কর্মী সুরক্ষা বিভাগের ওয়েবসাইট দেখুন। ক্লিক করুন।

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন