সোমবার, ২০ মে ২০২৪

শিরোনাম

কর ফাঁকি ও আগ্নেয়াস্ত্র মামলায় বিচারের মুখোমুখি বাইডেনের পুত্র হান্টার

শুক্রবার, সেপ্টেম্বর ৮, ২০২৩

প্রিন্ট করুন

ওয়াশিংটন ডিসি, যুক্তরাষ্ট্র: কর ফাঁকি ও আগ্নেয়াস্ত্র মামলায় বিচারের মুখামুখি হচ্ছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের ছেলে হান্টার বাইডেন। দ্রুত বিচার আইনে হান্টার বাইডেনকে আগামী ২৯ সেপ্টেম্বরের মধ্যে অভিযুক্ত করতে আদালতের কাছে আবেদন জানাবে সরকার। বুধবার (৬ সেপ্টেম্বর) আদালতে দাখিল করা মামলার নথিতে এ তথ্য জানান রাষ্ট্রপক্ষের আইনজীবীরা।

যুক্তরাষ্ট্রের সরকারের কাছে দোষ স্বীকার করে মামলা নিষ্পত্তির চেষ্টায় ব্যর্থ হয়ে শেষ পর্যন্ত আদালতে বিচারের মুখামুখি হচ্ছেন হান্টার বাইডেন। চলতি মাসের শেষ সপ্তাহে বাইডেনের পুত্রের বিরুদ্ধে আদালতে আনুষ্ঠানিক অভিযোগ পত্র দাখিল করা হচ্ছে বলে জানিয়েছে সরকারি আইনজীবীরা।

হান্টার বাইডেনের বিরুদ্ধে কর ফাঁকি ও আগ্নেয়াস্ত্র মামলার তদন্ত করতে গেল মাসে আইনজীবী ডেভিড ওয়েইসকে স্পেশাল কাউন্সেল হিসেবে নিয়োগ দেন যুক্তরাষ্ট্রের অ্যাটর্নি জেনারেল মেরিক গারল্যান্ড। তদন্ত শেষে মামলার বিষয়ে সার্বিক অগ্রগতি জানিয়ে বুধবার (৬ সেপ্টেম্বর) যুক্তরাষ্ট্রের ডিস্ট্রিক্ট জজ মারইয়েলেন নোরেইকাকে দাখিল করা এক প্রতিবেদনে ডেভিড ওয়েইস বলেছেন, ‘সরকার চান, নির্ধারিত সময় অর্থাৎ ২৯ সেপ্টেম্বরের আগেই হান্টার বাইডেনের বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ দায়ের করা হবে।’

এ দিকে, দোষ স্বীকার করে মামলা নিষ্পত্তির চেষ্টা চালিয়েছিলেন ৫৩ বছর বয়সী হান্টার বাইডেন। নিজের আইনজীবীর মাধ্যমে কর ফাঁকি ও অবৈধভাবে আগ্নেয়াস্ত্র রাখার অভিযোগ স্বীকার করে মামলা থেকে রেহাই চেয়েছিলেন তিনি। তবে, গেল জুলাইয়ে আদালত তার এ সমঝোতা প্রস্তাব প্রত্যাখ্যান করেন। ফলে, আদালতেই নির্ধারিত হবে হান্টার বাইডেনের বিচার।

২০২৪ সালে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের সময় তার বিচার শুরু হতে পারে।

২০১৭ ও ২০১৮ সালে সাড়ে ১৩ লাখ মার্কিন ডলার আয়ের ওপর হান্টার বাইডেন কর না দেয়া ও অবৈধ অস্ত্র রাখার অভিযোগ রয়েছে হান্টারের বিরুদ্ধে।

আইনজীবীরা বলছেন, ‘অবৈধভাবে অস্ত্র রাখার অভিযোগে সর্বোচ্চ দশ বছর ও কর ফাঁকির অভিযোগে তার এক বছর কারাদণ্ড হতে পারে।’

এছাড়াও, আগামী বছরের যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে জো বাইডেন প্রতিদ্বন্দ্বিতা করলে এ ঘটনা প্রভাব ফেলবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

সিএন/এমএ

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন