বুধবার, ২২ মে ২০২৪

শিরোনাম

কানাডার টরেন্টোতে গিয়াস আহমেদের নেতৃত্বে ফোবানার ৩৭তম সম্মেলন সম্পন্ন

শুক্রবার, সেপ্টেম্বর ১৫, ২০২৩

প্রিন্ট করুন

টরেন্টো, কানাডা: কানাডার টরেন্টোতে চেয়ারম্যান গিয়াস আহমেদের নেতৃত্বাধীন ফেডারেশন অব বাংলাদেশী অর্গানাইজেশন্স অব নর্থ আমেরিকার (ফোবানা) বাংলাদেশ সম্মেলন-২০২৩ সম্পন্ন হয়েছে। তিন দিনের ৩৭তম ফোবানা-বাংলাদেশ সম্মেনে হাজার হাজার মানুষের অংশগ্রহণে প্রতিটি দিন ছিল উৎসবমুখর। বিশেষ করে প্রতিটি সন্ধ্যার কনসার্টে ১০-১৫ হাজার বাংলাদেশি-কানাডিয়ানসহ প্রবাসীদের অংশগ্রহণ ফোবানাকে দিয়েছে অন্য এক মাত্রা। ছিল অন্য সম্প্রদায়ের মানুষের

১ সেপ্টেম্বর টরেন্টোর ড্যান ভ্যালি হোটেলে ফোবানা সম্মেলনের উদ্বোধন ঘোষণা করেন ফোবানা স্টিয়ারিং কমিটির চেয়ারম্যান গিয়াস আহমেদ। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন টরেন্টোতে বাংলাদেশের কনসাল জেনারেল লুৎফর রহমান ও গেস্ট অব অনার হিসেবে বক্তব্য দেন গিয়াস আহমেদ। এছাড়া, বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন কমিউনিটি লিডার আসেফ বারী টুটুল, হাসানুজ্জামান হাসান ও মনিরুল ইসলাম।

বক্তারা বলেন, ‘বাংলাদেশের কৃষ্টি, সংস্কৃতি, সর্বোপরি বাংলাদেশকে তুলে ধরার ক্ষেত্রে ফোবানা এক অসাধারণ প্লাটফর্ম। এ ধরনের আয়োজন দেশপ্রেমের এক অসাধারণ নজির।

অনুষ্ঠানে আবু যুবায়ের দারা, তৈফিক এজাজ, মাসুদ রহমান, সৈয়দ এনায়েত আলী, দেওয়ান আজিম জুয়েল, কাজী ওয়াহিদ এলিন, কাজী তোফায়েল ইসলাম , মফিজুল ইসলাম ভুইয়া রুমি, আয়োজক কমিটির চেয়ারম্যান সৈয়দ শামসুল আলম, কনভেনর রাসেল রহমান ও মেম্বার সেক্রেটারি খোকন রহমান, এমডি হাসান অন্যদের মধ্যে বক্তব্য দেন।

আয়োজনে ছিল দেশের গুরুত্বপূর্ণ বিষয়ের উপর বেশ কয়েকটি সেমিনার, তরুণদের নিয়ে বিশেষ আয়োজন ছিল নাচ ও কনসার্ট। সবচেয়ে আকর্ষণীয় দিক ছিল শনি ও রোববার অনুষ্ঠিত খোলা জায়গায় কনসার্ট। এতে গান করেন শিল্পী বেবি নাজনীন, মমতাজ বেগম, সেলিম চৌধুরী, মিম, ত্রিনিয়া হাসান। এই জনপ্রিয় শিল্পীদের গান শুনতে ছোট, বড় সব বয়সী মানুষের উপস্থিতি ছিল চোখে পড়ার মত।

গিয়াস আহমেদ সমাপনী বক্তব্যে বলেন, ‘প্রতিটি কনসার্টে ১০-১৫ হাজার মানুষের অংশগ্রহণ ফোবানাকে অন্য এক উচ্চতায় নিয়ে গেছে। আপনাদের স্বতস্ফূর্ত অংশগ্রহণ প্রমাণ করে, আমরা ফোবানাকে জনগণের কাতারে নিয়ে এসেছি। যেখানে আমাদের সব আয়োজন দর্শক-শ্রোতার জন্য, সেখানে আপনাদের এখানে আসাটা আমাদের আয়োজনের স্বার্থকতা প্রমাণ করে। আমরা ভবিষ্যতেও এই ধারা অব্যাহত রাখব।’

সম্মেলনে ব্যবসায় সাফল্যের জন্য নিউইয়র্কের চারজন স্বনামধন্য ব্যবসায়ীকে অ্যাওয়ার্ড দেয়া হয়। অ্যাওয়ার্ডপ্রাপ্তরা হলেন আসিফ বারী টুটুল, হাসানুজ্জামান হাসান, নূরুল আজিম ও মুহাম্মদ মনিরুল ইসলাম।

সিএন/এমএ

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন