শুক্রবার, ২৪ মে ২০২৪

শিরোনাম

কালপুরুষ নাট্য সম্প্রদায়ের ‘ইতি প্রীতিলতা’ নাটকের পঞ্চম মঞ্চায়ন

শুক্রবার, জুলাই ২১, ২০২৩

প্রিন্ট করুন

চট্টগ্রাম: আমাদের সুদীর্ঘ মুক্তি সংগ্রামের ইতিহাসে প্রীতিলতা ওয়াদ্দেদার একটি  অবিস্মরণীয় নাম। যে নাম বাঙালি জাতির ইতিহাসে অমর হয়ে আছে। সাম্রাজ্যবাদী বেনিয়া বৃটিশের বিরুদ্ধে যুদ্ধ করেছে। সেই যুদ্ধ পরশাসন ও স্বৈরশাসন থেকে মুক্তির যুদ্ধ, সেই যুদ্ধ স্বদেশ স্বাধীনতার যুদ্ধ। আত্ম ত্যাগের মহান মন্ত্রে দীক্ষিত এমন মেয়ে জন্মেছিল বাঙালির ঘরে। যিনি হাসতে হাসতে মৃত্যুর বিরুদ্ধে নতুন জীবন প্রতিষ্ঠা করেছেন। চট্টগ্রামে সশস্ত্র বিপ্লবী আন্দোলনে যুক্ত হয়ে পাহাড়তলী ইউরোপীয়ান ক্লাব আক্রমণের নেতৃত্ব দিয়ে শহীদ হয়েছেন। দেশপ্রেমে উদ্বুদ্ধ এ অসীম সাহসী নারীর জীবন কাহিনী সকলের মাঝে তুলে ধরা আমাদের নৈতিক কর্তব্য। যাদের ত্যাগের বিনিময়ে আমরা পেয়েছি মুক্ত স্বাধীন স্বদেশ।

এমনি বার্তা দিয়ে চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমির মূল মিলনায়তনে বৃহস্পতিবার (২০ জুলাই) সন্ধ্যায় কালপুরুষ নাট্য সম্প্রদায়ের ‘ইতি প্রীতিলতা’ নাটকের মঞ্চায়ন হয়েছে। এটি ছিল এ নাটকের পঞ্চম মঞ্চায়ন। নাটকটি রচনা ও নির্দেশনা দিয়েছেন শুভ্রা বিশ্বাস।

নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন শুভ্রা বিশ্বাস, আফরোজা নীরু, প্রবীর পাল, কুমার নটরাজ, কাউসার মজুমদার, পাভেল চৌধুরী, নাজনীন হক,  রবিন বিশ্বাস, তাপস চক্রবর্তী, আবুল হাশেম খান ও শান্তা শর্মা। আলো প্রক্ষেপণ ছিলেন তরুণ বিশ্বাস, মঞ্চসজ্জায় শুভ্রা বিশ্বাস, আবহ কাউসার মজুমদার কোরিওগ্রাফি প্রবীর পাল।

সিএন/এমএ

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন