মঙ্গলবার, ২৩ জুলাই ২০২৪

শিরোনাম

কোটা বিরোধী শিক্ষার্থীদের সড়ক-রেলপথ অবরোধে চট্টগ্রাম নগরজুড়ে ভোগান্তি

বুধবার, জুলাই ১০, ২০২৪

প্রিন্ট করুন

সিএন প্রতিবেদন: সরকারি চাকরিতে সব গ্রেডে অযৌক্তিক ও বৈষম্যমূলক কোটা বাতিল করে কোটাপদ্ধতি সংস্কারের দাবিতে চট্টগ্রামে রেল ও সড়ক অবরোধ করেছে শিক্ষার্থীরা।

বুধবার (১০ জুলাই) সকাল থেকে নগরীর দেওয়ানহাট এলাকায় রেলপথ ও নগরের প্রধান সড়ক টাইগারপাস মোড়ে অবস্থান নিয়ে অবরোধ শুরু করেন শিক্ষার্থীরা। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ব্যানারে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ও অধিভুক্ত কলেজের শিক্ষার্থীরা বেলা ১১টা ২৫ মিনিট থেকে রেলপথে অবরোধ শুরু করেন। পরে বেলা একটার দিকে তাঁরা নগরের টাইগারপাস মোড়ে অবস্থান নেন।

এ সময় টাইগারপাসমুখী সিডিএ অ্যাভিনিউ সড়কে যান চলাচল স্থবির হয়ে পড়ে। অধিকাংশ যাত্রীকে লালখান বাজার ও ওয়াসা হয়ে বিকল্প সড়ক ব্যবহার করে চলাচল করতে দেখা গেছে। টাইগারপাস থেকে ঝাউতলা, নিউমার্কেট, লালখান বাজার ও দেওয়ানহাটমুখী পুরো সড়ক অচল হয়ে পড়ে। যানজটে আটকে পড়ে কয়েক শ যানবাহন।

সরেজমিন দেখা যায়, বেলা একটার দিকে আন্দোলনরতদের একটি অংশ রেললাইন ছেড়ে টাইগারপাস মোড়ের দিকে রওনা হয়৷ পরে তারা সেখানে গিয়ে সড়ক অবরোধ করে। আন্দোলনরত শিক্ষার্থীদের আরেকটি অংশ এখনো রেললাইনে রয়েছে।

এদিকে শিক্ষার্থীদের রেললাইন অবরোধের কারণে চট্টগ্রাম থেকে ঢাকা, চাঁদপুর, ময়মনসিংহ, সিলেট, কক্সবাজারের ট্রেন আটকা পড়ে। এতে চট্টগ্রাম থেকে বিভিন্ন জেলায় যাওয়া যাত্রীরা ভোগান্তিতে পড়েন। স্টেশনে আটকা পড়েন কয়েক শ যাত্রী।

চট্টগ্রাম রেলওয়ে স্টেশন থেকে দুপুর সাড়ে ১২টার দিকে ঢাকাগামী মহানগর এক্সপ্রেস ট্রেনটি ছেড়ে যাওয়ার কথা ছিল। তবে বেলা আড়াইটা পর্যন্ত ট্রেনটি চট্টগ্রাম স্টেশনে আটকে ছিল। এটি ছাড়াও ঢাকা থেকে ছেড়ে আসা কক্সবাজারগামী পর্যটন এক্সপ্রেস ট্রেনটি পাহাড়তলী স্টেশনে আটকা পড়েছে।

সিএন/এমটি

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন