শনিবার, ২০ এপ্রিল ২০২৪

শিরোনাম

কোরআন অবমাননার নিন্দা জানিয়ে জাতিসংঘে প্রস্তাব পাস

বৃহস্পতিবার, জুলাই ১৩, ২০২৩

প্রিন্ট করুন

জেনেভা, সুইজারল্যান্ড: মুসলমানদের ধর্মগ্রন্থ কোরআন অবমাননার ঘটনার নিন্দা জানিয়ে একটি প্রস্তাব পাস করেছে জাতিসংঘের মানবাধিকার পরিষদ। বুধবার (১২ জুলাই) বিশেষ এক বৈঠকে ভোটাভুটির মাধ্যমে প্রস্তাবটি পাস হয়েছে। এতে বিশেষ করে ইউরোপে কোরআন অবমাননার প্রেক্ষিতে ধর্মীয় বিদ্বেষ প্রতিরোধে কার্যকর পদক্ষেপ নিতে সদস্য দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছে জাতিসংঘ।

সম্প্রতি ইউরোপের দেশ সুইডেনে কোরআন পোড়ানোর ঘটনার প্রেক্ষিতে পাকিস্তানের আহ্বানে জাতিসংঘে বিশেষ বৈঠকের আহ্বান করা হয়। মঙ্গলবার (১১ জুলাই) জাতিসংঘের মানবাধিকার কমিশনের কার্যালয়ে ওই বৈঠক শুরু হয়। বৈঠকে সদস্য দেশগুলোর প্রতি কোরআন অবমাননার নিন্দা জানানোর আহ্বান জানানো হয়।

তবে, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যসহ ইউরোপীয় দেশগুলো নিন্দা জানাতে অস্বীকৃতি জানিয়েছে। তারা বলছে, ‘এটা ‘মানবাধিকার ও মত প্রকাশের স্বাধীনতার বিষয়ে তাদের অবস্থানের সাথে সাংঘর্ষিক।’

কয়েকটি দেশের বাধার মুখে মঙ্গলবার (১১ জুলাই) প্রস্তাবটি নিয়ে কোন ভোটাভুটি করা সম্ভব হয়নি। বুধবার (১২ জুলাই) এক ভোটাভুটির মাধ্যমে ধর্মীয় বিদ্বেষ প্রতিরোধের আহ্বান জানিয়ে প্রস্তাবটি পাস হয়।

জাতিসংঘ মানবাধিকার পরিষদের ৪৭ সদস্যের মধ্যে এ প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে চীন, পাকিস্তান ও বাংলাদেশসহ মোট ২৮টি দেশ। যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রসহ মোট ১২টি দেশ বিপক্ষে ভোট দিয়েছে। ভোটদানে বিরত ছিল সাতটি দেশ।

জাতিসংঘের মানবাধিকার সংগঠন ইউএনএইচআরসির প্রধান ভলকার টার্ক বলেছেন, ‘মুসলিমবিদ্বেষ, ইসলামবিদ্বেষ, ইহুদিবিদ্বেষ কিংবা খ্রিস্টানদের নিয়ে বিদ্বেষপূর্ণ মন্তব্য কোনভাবেই গ্রহণযোগ্য নয়।’

সিএন/এমএ

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন