রবিবার, ১৪ এপ্রিল ২০২৪

শিরোনাম

ক্যাপিটল হিলে হামলায় উসকানি, নির্বাচনে অংশ নিতে তবুও ট্রাম্পের বাধা নেই

শনিবার, নভেম্বর ১৮, ২০২৩

প্রিন্ট করুন
ট্রাম্প
ছবি: রয়টার্স

সিএন প্রতিবেদন: যুক্তরাষ্ট্রের ক্যাপিটল হিল দাঙ্গায় উসকানি দেওয়ার অভিযোগ প্রমাণ হওয়ার পরও প্রাথমিক নির্বাচনে অংশ নিতে পারবেন দেশটির সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

শুক্রবার (১৭ নভেম্বর) কলোরাডোর একটি আদালত এই রায় দিয়েছে। রায় অনুযায়ী কলোরাডো অঙ্গরাজ্যের প্রাইমারি নির্বাচনে অংশ নিতে বাধা নেই ট্রাম্পের।

কলোরাডোর একদল ভোটার যুক্তরাষ্ট্রের গৃহযুদ্ধের সময়কার সংবিধান সংশোধনীর উল্লেখ করে বিদ্রোহে উসকানি দেওয়ার অভিযোগে আদালতে আরজি জানিয়েছিলেন, যেন ট্রাম্পকে প্রাইমারি ইলেকশন থেকে বাদ দেওয়া হয়। কিন্তু মার্কিন সংবিধানের সেই সংশোধনী স্পষ্ট নয়। তাই বিচারক সারাহ ওয়ালেস আবেদনকারীদের আরজি খারিজ করে দেন।

বিচারক তাঁর রায়ে বলেন, ডোনাল্ড ট্রাম্প যখন প্রেসিডেন্ট ছিলেন, তখন তাঁকে সংবিধানের সেই সংশোধনীর আওতায় যুক্তরাষ্ট্রের কর্মচারী বলে বিবেচনা করা যাবে না। আর এ কারণেই ট্রাম্পকে প্রাইমারি নির্বাচনে অযোগ্য বলে ঘোষণা করা যাবে না। তবে বিশ্লেষকদের ধারণা, আবেদনকারীরা এই রায়ের ওপর আপিল করতে পারেন।

বিচারক সারাহ ওয়ালেস আরও বলেন, ‘ট্রাম্পের আচরণ ও তাঁর ব্যবহৃত শব্দগুলোই ছিল ক্যাপিটল হিলে আক্রমণের মূল কারণ এবং এটি উল্লেখযোগ্য প্রভাবশালী কারণ। আমি আরও দেখতে পাচ্ছি, ট্রাম্প ২০২১ সালের ৬ জানুয়ারি উসকানি দিয়ে একটি বিদ্রোহে লিপ্ত হয়েছেন।’

সিএন/এমটি

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন