শনিবার, ২০ এপ্রিল ২০২৪

শিরোনাম

খুসখুসে কাশি থেকে মুক্তির ঘরোয়া উপায়

বৃহস্পতিবার, নভেম্বর ৯, ২০২৩

প্রিন্ট করুন

প্রকৃতিতে শীতের আবহ সৃষ্টির সাথে সাথে আবহাওয়ায় আসতে থাকে ব্যাপক পরিবর্তন। আর আবহাওয়ার এসব পরিবর্তন মানুষের শরীর সহজভাবে নিতে পারেনা। যে কারণে প্রতিবছরই শীতের শুরুর সময়ে বাড়ে ঠান্ডাজনিত বিভিন্ন রোগবালাইয়ের প্রাদুর্ভাব। এই সময়ে সর্দি-কাশি, গলাব্যথার মতো সমস্যা দেখা যায় অনেকেরই। তবে কিছু নিয়মকানুন মেনে চললে অনেকটাই নিরাপদে থাকা যায় ঠান্ডাজনিত রোগবালাইয়ের হাত থেকে।

• আদা, পুদিনা এবং যষ্ঠিমধু মেশানো চা খেলে ঠান্ডাজনিত রোগবালাইয়ের হাত থেকে পরিত্রাণ মিলতে পারে। কেননা প্রতিটি চায়ে রয়েছে অ্যান্টি-ইনফ্ল্যামেটরি উপাদান। যা গলায় ঘা হলেও আরাম দিতে পারে।

• কুসুম কুসুম গরম পানিতে লেবুর রস এবং মধু দিয়ে খাওয়ার অভ্যাস রয়েছে অনেকের। বিপাকহার বাড়িয়ে তুলতে এই পানীয় বিশেষ ভাবে কার্যকরী। আবার এই পানীয়ই গলা ব্যথায় আরাম দিতে পারে। মধুর অ্যান্টি-ইনফ্ল্যামেটরি গুণ এবং লেবুর মধ্যে থাকা ভিটামিন সি, ক্ষত সারাতে দারুণ কাজ করে।

• হলুদের অ্যান্টি-ইনফ্ল্যামেটরি গুণ সর্বজন বিদিত। যে কোনও ধরনের সংক্রমণ রুখতে সাহায্য করে হলুদ। এক চিমটে হলুদ যদি উষ্ণ দুধে মিশিয়ে খাওয়া যায়, তা হলে গলাব্যথা যেমন কমবে, তেমন রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে।

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন