সোমবার, ২০ মে ২০২৪

শিরোনাম

গরমে চামড়ার সৌন্দর্য ধরে রাখতে যা করবেন

শনিবার, মে ৪, ২০২৪

প্রিন্ট করুন

লাইফস্টাইল প্রতিবেদন: গ্রীষ্মকাল চলছে। বায়ুতে আর্দ্রতা না থাকায় গরম উঠেছে চরমে। এমন দিনে ঘরে-বাইরে খাওয়া-দাওয়া, পোশাক-পরিচ্ছদ, শরীর ও চামড়ার যত্ন- সব মিলিয়ে প্রয়োজন সময়োপযোগী সতর্কতা। তবেই গরমকে উপভোগ করা যাবে। আর ত্বক হবে সুস্থ ও সুন্দর।

গরমে সবচেয়ে বেশি দেখা দেয় ডিহাইড্রেশনের সমস্যা। আর ত্বকে সরাসরি রোদ পড়লে দেখা দেয় স্যানটানের সমস্যা। ত্বকে ছোপ ছোপ কালো দাগ পড়ে। ত্বক হয়ে যায় নিষ্প্রাণ। মোট কথা, চেহারায় রোদেপোড়া ভাব চলে আসে। এ ছাড়াও, রোদের কারণে আমাদের ত্বকে বিভিন্ন ধরনের চর্মরোগ দেখা দিতে পারে।

গবেষণায় দেখা গেছে, সূর্যের অতিবেগুনি রশ্মি স্কিন ক্যান্সারের জন্যও দায়ী। তাই, রোদ থেকে বাঁচতে দরকার ক্লিনজিং, টোনিং, ময়েশ্চারাইজিংয়ের মত ট্রিটমেন্ট।

বাইরে বেরোনোর পূর্বে অবশ্যই সানস্ক্রিন লাগাবেন। অন্তত ২০ মিনিট পূর্বে সানস্ক্রিন লাগান। এটি সূর্যের ইউভিএ এবং ইউভিবি রশ্মি থেকে চামড়াকে রক্ষা করে। মুখের সাথে গলা, ঘাড় ও অন্যান্য অংশে সানস্ক্রিন লাগান।

স্যানটানের সমস্যা থেকে রেহাই পেতে টক দই, চালের গুঁড়া ও কাঁচা হলুদ বাটা মিশিয়ে ত্বকে লাগাতে পারেন। রোদের তাপ সহ্য করে দিন শেষে ঘরে ফিরে প্রতিদিন ঠান্ডা দুধে তুলা ভিজিয়ে সানবার্নের ওপর লাগান। ত্বকের কালোভাব দূর হবে ও ত্বক নরম হবে।

এছাড়া, রোদে বেশিক্ষণ থাকার ফলে চুলেও সানবার্নের সমস্যা দেখা দেয়। এ সমস্যা থেকে বাঁচতে বাড়িতে রোজ অয়েল ম্যাসাজ, শ্যাম্পু, কন্ডিশনার ব্যবহার করুন। ত্বকের রোদেপোড়া ভাব দূর করতে বেসনের সাথে টক দই ও কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে মুখে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন।

গরমের এ দাবদাহে ত্বক শীতল রাখা খুব প্রয়োজন। তাছাড়া, স্যানটানের সমস্যা তো আছেই! সাথে ধুলাময়লা লেগে হয়ে পড়ে বেশামাল অবস্থা। তাই, গোসলের পূর্বে হাত ও পায়ে মোটা দানার চিনি, লেবুর রস ও দুই চামচ সানফাওয়ার অয়েল মিশিয়ে ঘষে নিন।

গোসলের সময় বডি শ্যাম্পু, স্ক্রাবার কিংবা শাওয়ার জেল ব্যবহার করতে পারেন। রোদে বাইরে বেরোলে ক্যাপ, হ্যাট, স্কার্ফ ব্যবহার করুন। এ ছাড়া, ছাতা ও সানগ্লাস তো এখন সব সময়ের সাথী। এছাড়া, পুষ্টিকর খাদ্য, ব্যায়াম ও পর্যাপ্ত ঘুম চামড়া ভাল রাখার জন্য খুবই জরুরি।

সিএন/আলী

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন