সোমবার, ২০ মে ২০২৪

শিরোনাম

গরমে প্রাণ পরিতৃপ্ত হবে কাঁচা আমের ভিন্ন স্বাদের দুই শরবতে

রবিবার, এপ্রিল ২৮, ২০২৪

প্রিন্ট করুন

রেসিপি প্রতিবেদক: বৈশাখের তাপদাহ যেন ঝলসে দিচ্ছে চারপাশ। তীব্র গরমে কিছু খেয়েও শান্তি নেই। মুখের রুচিটা কোথায় যেন পালিয়েছে। তবে দারুন সংবাদ হল, এ গরমে পাওয়া যায় আম। বাজারে এরমধ্যেই কাঁচা আমের মিলছে। কাঁচা আম লবণ-মরিচ দিয়ে ভর্তা কিংবা আচার তৈরির পাশাপশি বানানো যায় শরবতও, যা এ গরমে এনে দেবে স্বস্তি।

এখন কাঁচা আমের দুই ধরনের শরবতের রেসিপি বলব। রেসিপি দুইটি কাছাকাছি হলেও স্বাদ কিন্তু ভিন্ন।

কাঁচা আম-শসার শরবতের রেসিপি: দুইটি কাঁচা আম খোসা ছাড়িয়ে টুকরো করে নিতে হবে। কাঁচা আমের টক স্বাদের ভারসাম্য আনার জন্য যোগ করতে হবে দুইটি শসা। এবার পুদিনা পাতা, বিট লবণ আর স্বাদমত চিনি মিশিয়ে ব্লেন্ড করে নিতে হবে। ভালভাবে ব্লেন্ড হয়ে গেলে তাতে যোগ করুন দেড় গ্লাস পানি। এবার আইস কিউব দিয়ে পরিবেশন কাঁচা আমের শরবত। এ পরিমাণ দিয়ে অনায়াসে দুইজন তৃপ্তি মেটাতে পারবেন।

কাঁচা আম পোড়া শরবত: হাতে যদি সময় থাকে, তবে তৈরি করতে পারেন কাঁচা আম পোড়া শরবত। এ শরবত তৈরির জন্য প্রথমে আম ভাল করে পুড়িয়ে নিতে হবে, যেন আমের ভেতরটাও ভাল করে সেদ্ধ হয়। তারপর পোড়ানো আমটাকে ঠান্ডা করে খোসা ছাড়িয়ে আমের পাল্প আলাদা করে নিতে হবে। পুড়িয়ে নেয়ার কারণে আমের টক স্বাদ বহুলাংশে কমে আসবে। এবার একটি ব্লেন্ডারে আমের পাল্প, পানি, চিনি, বিট লবণ, ভাজা জিরে গুঁড়ো, চাট মসলা ও পুদিনা পাতা দিয়ে ভালভাবে ব্লেন্ড করে নিতে হবে। এবার একটা গ্লাসে ওই মিশ্রণ থেকে দুই চামচ নিয়ে তাতে পানি ও বরফ মেশাতে হবে। পুদিনা আর বিট লবণ থাকায় এ পানীয়টি নিমিষেই রিফ্রেশিং একটা ভাব এনে দেবে। চাইলে আম পোড়া মিশ্রণটি কাঁচের বোতলে ভরে ফ্রিজে সংরক্ষণ করতে পারবেন। আমের পাল্পের মিশ্রণের সাথে পানি আর বরফ মিশিয়ে শরবত তৈরি করে নিতে পারবেন যখন তখন।

সিএন/আলী

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন