সোমবার, ২০ মে ২০২৪

শিরোনাম

গরমে শরীর ঠান্ডা রাখবে ডিটক্স ওয়াটার, তৈরি করা খুব সহজ

মঙ্গলবার, এপ্রিল ৩০, ২০২৪

প্রিন্ট করুন

গেল কয়েক সপ্তাহ ধরে তাপমাত্রার পারদ রেকর্ড ছুঁয়েছে। এপ্রিলেই রেকর্ড গরম পড়েছে ঢাকায়। এমন সময় শরীর ঠান্ডা করতে ডিটক্সিফিকেশন জরুরি। যা শরীরকে ভেতর থেকে তাজা রাখে, আর দেয় আরাম। বিশেষ কিছু ডিটক্স ওয়াটারের গুণগুণের কথা তুলে ধরব আজ।

কাঁচা আমের ডিটক্স
একটা গোটা কাঁচা আম খোসাসহ টুকরো করে কেটে নিয়ে এক লিটার পানির মধ্যে দিন। তার সঙ্গে হাফ ইঞ্চি আদা সূক্ষ্ম করে কেটে ও সঙ্গে কয়েরটা পুদিনা পাতা দিয়ে প্রায় ১ ঘণ্টা ভিজিয়ে রাখুন। তারপর দু-তিন ঘণ্টা ধরে এই পানি অল্প অল্প করে পান করতে পারেন।

উপকার
এই তীব্র গরমে কাঁচা আম হচ্ছে এক নম্বর জিনিস, যেটা এই তীব্র তাপপ্রবাহ ম্যানেজমেন্টে দুর্দান্ত কাজ করে। হিট স্ট্রোক, হিট ক্র্যাম্প প্রতিহত করে সাহায্য করে। শরীর ঠান্ডা রাখে, ক্লান্তি দূর করে।

তরমুজ ডিটক্স
১ লিটার পানিতে এক চামচ তুলসি সিড ও ৪-৫ টি তুলসি পাতা, সঙ্গে খোসাসমেত অর্ধেক শশা গোল গোল করে কেটে এক-দেড় ঘণ্টা ভিজিয়ে রাখুন। তারপর পান করুন।

উপকার
গরমে শারীরিক স্ট্রেস হয় মারাত্মক, ক্লান্তিবোধ হয়, কিছু ভালো লাগে না। এসব কাটাতে এই পানি পান করুন।

শশা-তুলসী ডিটক্স ওয়াটার
১ লিটার পানিতে এক চামচ তুলসি সিড ও ৪-৫ টি তুলসি পাতা, সঙ্গে খোসা সমেত অর্ধেক শশা গোল গোল করে কেটে এক-দেড় ঘণ্টা ভিজিয়ে রাখুন। তারপর পান করুন।

উপকার
গরমে শারীরিক স্ট্রেস হয় মারাত্মক, ক্লান্তিবোধ প্রকাশ পায়, কিছু ভালো লাগে না। এসব কাটাতে এই জল পান করুন।

আমলা আইস টি
গরমে চা খেতে ইচ্ছে করে না। বদলে খান এই বিশেষ চা। চা ছাঁকার পর অবশিষ্ট চা পাতা ফেলে দেবেন না। এক সঙ্গে ৪টা পুদিনা পাতা, হাফ চামচ জিরা, মৌরি ও হাফ ইঞ্চি আদা একগ্লাস পানিতে ১ মিনিট ফুটিয়ে নিন। এই পুরো মিশ্রণটি ছেঁকে নিন ও ঠান্ডা হতে দিন।

অন্য গ্লাসে আগে থেকে হাফ চামচ আমলকির জুস বা কিছুটা আমলকি থেঁতো করে রেখে তার সঙ্গে ছেঁকে নেওয়া তরল মেশান। তার পর এতে আবার অল্প আদা কুচি, পুদিনা পাতা ও রক সল্ট দিতে পারেন। বরফ দিয়েও পান করুন।

চা খাওয়ার বদলে সন্ধ্যাবেলায় এই পানীয় পান করে ভালো। শরীরকে ভেতর থেকে ঠান্ডা করে, এনার্জি পাওয়া যায়, চুল ভালো থাকে, ত্বকও ভালো হয়। প্রচুর ভিটামিন সি থাকে, শরীরের রোগ প্রতিরোধ শক্তি জোরদার করে। কারণ এই গরমে শরীর দুর্বল হয়, নানা কারণে জ্বর-সর্দি-কাশি লেগেই থাকে। ডিটক্স ওয়াটার পানে মিলবে মুক্তি।

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন