রবিবার, ১৪ এপ্রিল ২০২৪

শিরোনাম

গরুর মাংসের শূটকী তৈরির রেসিপি

শুক্রবার, জুন ৩০, ২০২৩

প্রিন্ট করুন

ডেস্ক প্রতিবেদন: আধুনিক প্রযুক্তিগুলো আসার আগে মাংস সংরক্ষণের একমাত্র অবলম্বন ছিল শুঁটকি করে রাখা। এখনো দেশের বিভিন্ন অঞ্চলের মানুষ শুঁটকি করেই মাংস সংরক্ষণ করেন। সুস্বাদু খাবার হিসেবে মাংসের শুঁটকির জুড়ি নেই।

যেভাবে করবেন: হাড্ডি ও তেল ছাড়া মাংস নিয়ে একটু বড় করে চাক চাক করে কেটে নিতে হবে। চুলায় পানি গরম দিয়ে পানি ফুটে উঠলে তাতে হলুদ ও লবণ দিতে হবে। কেটে ধুয়ে রাখা মাংসগুলো ফুটানো গরম পানিতে ছেড়ে দিতে হবে। মাংস সিদ্ধ হলে চালনীতে ঢেলে পানি ঝরিয়ে নিতে হবে। পানি ঝরে গেলে একটা বড় ট্রে বা ছেনিতে ছড়িয়ে কয়েক দিন কড়া রোদে দিতে হবে। মাংস শুকিয়ে যখন পাথরের মত শক্ত আর ওজনে হালকা হয়ে যাবে; তখন বুঝতে হবে যে, গরুর মাংসের শূটকী হয়ে গেছে। এ শূটকী যে কোন এয়ার টাইট বক্স বা বৈয়ামে রাখলে অনেক দিন ভাল থাকবে। আর ডীপ ফ্রিজে রাখলে কয়েক বছর ভাল থাকবে।

মাংসের শুঁটকি যেভাবে রান্না করবেন: মাছের শুঁটকি ভুনা যেভাবে করে ঐভাবেই। শুধুমাত্র গরম মসলা যোগ করতে হবে। রান্নার আগে অবশ্যই মাংসগুলোকে গরম পানিতে কয়েক ঘন্টা ভিজিয়ে রেখে পরে পাটায় ছেঁচে নিতে হবে অথবা ব্লেন্ড করে নিতে হবে। মাংস ছেঁচে নিলেই বেশি মজা লাগে। তবে, অবশ্যই আদা ও রসুন ছেঁচে দিবেন। পেঁয়াজ কুচি করে দিবেন। আর রান্নার সময় কয়েক কোয়া রসুন আনাম দিবেন।

সবাই ভাল থাকুন, সুস্থ থাকুন নিরাপদে থাকুন।

সিএন/এমএ

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন